বৃহস্পতিবার, ১৬ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৪ অপরাহ্ন

দেশে প্রাণঘাতী করোনায় দ্রুত হারে বাড়ছে মৃত্যু ও আক্রান্ত। সেই সাথে শয্যা সংকট দেখা দিয়েছে হাসপাতালগুলোতে। এদিকে, চট্টগ্রাম নগরীর বেসরকারি পার্কভিউ হাসপাতালে আইসিইউ (ইনটেনসিভ কেয়ার ইউনিট) শয্যা ছিল ১২টি। রোগীর চাপ বেড়ে যাওয়ায় বৃহস্পতিবার(২৯ জুলাই) সকালে যুক্ত করা হয় আরো ১২ শয্যা। আর যুক্ত করার সঙ্গে সঙ্গেই ভর্তি হন ৬ রোগী। পরবর্তীতে বাকি ৬ শয্যাও পূর্ণ হয়ে যায় রোগীতে।

অপরদিকে, চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালে সাধারণ শয্যা থাকলেও ছিল না আইসিইউ বেড। বর্তমান সংকটময় পরিস্থিতি বিবেচনায় বৃহস্পতিবার সকালে ২টি আইসিইউ শয্যা চালু করে হাসপাতাল কর্তৃপক্ষ। আর চালুর ঘণ্টাখানেকের মধ্যেই সেই দুটিও ভর্তি হন রোগী। অর্থ্যাৎ দুই হাসপাতালে নতুন যুক্ত হওয়া ১৪ শয্যাই চলে গেছে রোগীদের দখলে।

পার্কভিউ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ডা. এটিএম রেজাউল করিম জানান, রোগীদের হাহাকার দেখে খুব অল্প সময়ের মধ্যে ১২টি আইসিইউ শয্যা বাড়ানো হয়। আর এ বাড়ানোর খবর ছড়িয়ে পড়লে বিভিন্ন স্থান থেকে মানুষ যোগাযোগ করতে শুরু করে। মাত্র কয়েকঘণ্টার মধ্যে সবগুলো শয্যাই রোগীতে পূর্ণ হয়ে যায়।

চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতালের উপ-পরিচালক ডা. আব্দুর রাজ্জাক খান বলেন, আমাদের হাসপাতালে আগে আইসিইউ শয্যা ছিল না। বর্তমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে দুটি আইসিইউ শয্যা যুক্ত করা হয়। আর যুক্ত করার কিছুক্ষণের মধ্যেই দুটিতে রোগী ভর্তি হয়। আরো দুটি বাড়ানো হচ্ছে।

খোঁজ নিয়ে জানা গেছে, আইসিইউ শয্যা তো নেই। করোনা রোগীর চিকিৎসায় খালি নেই সরকারি-বেসরকারি হাসপাতালের সাধারণ শয্যাগুলোও।

অনেকে একটি শয্যার জন্য ঘুরে বেড়াচ্ছেন এক হাসপাতাল থেকে অন্য হাসপাতাল। এমন সংকটময় পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন স্বাস্থ্য বিভাগসহ হাসপতাল সংশ্লিষ্টরা।

আরও পড়ুন