শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৮:১৪ পূর্বাহ্ন

ওজন কমানোর জন্য আমরা শরীরচর্চা থেকে শুরু করে খাদ্যাভাস সবই বদলে ফেলার চেষ্টা করি। অনেক সময় অনেক কিছুর কার্যকারিতা যাচাই না করে যা প্রয়োগ করে ওজন কমানোর চেষ্টা করি। এখান থেকে তৈরি হয় ভুল ধারণা।

১। বেশি ঘামলে বেশি ওজন ঝরবে: এটা সবচেয়ে বেশি প্রচলিত  একদম ভুল ধারণা। ঘামের মধ্য দিয়ে শরীর তার দেহের তাপ বার করে দেহের ভিতরের তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখে। এর সঙ্গে ওজন ঝরানোর সম্পর্ক কম।

২। ব্যায়াম করা থামালে পেশি রূপান্তরিত হবে চর্বিতে: একেবারেই অবাস্তব ধারণা এটি। পেশি কখনও চর্বিতে রূপান্তরিত হতে পারে না। দু’টি সম্পূর্ণ আলাদা জিনিস।

৩। স্পট রিকাডশন উপকারি: শরীরের কোনও অংশের মেদ ঝরানোর জন্য ‘স্পট রিডাকশন’ করার কথা অনেকেই ভাবেন। কিন্তু এতে তেমন  লাভ হয় না।

৪। ভাজাভুজি মশলাদার খাবার খেলে অসুবিধে নেই: অনেকেই ভাবেন ব্যায়াম করছি তাই মশলাদার খাবার খেলেও খুব বেশি ক্ষতি হবে না। এটি একেবারেই ভুল ধারণা। পুষ্টিকর খাবার খাওয়া ও ব্যায়াম দু’টিই একসঙ্গে করলে তবে ওজন কমবে।

৫। মিষ্টি জাতীয় জিনিস: খুব বেশি মিষ্টি দেওয়া ও কম মিষ্টি জাতীয় খাবার খেলে  ওজন কমানো কঠিন হয়ে দাঁড়াবে।

৬। ব্যায়াম করে শরীরে ব্যথা না হলে ওজন কমবে কী করে: একেবারেই ঠিক নয়। প্রথম ব্যায়াম করলে ব্যথা হতে পারে। তারপর একটা সময় অভ্যাস হয়ে যায়। কিন্তু ব্যথা দীর্ঘস্থায়ী হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

৭। ট্রেডমিলে দৌড়নো আর বাইরে দৌড়নো এক: দু’টিতেই ওজন কমে। কিন্তু ট্রেডিমিলের তুলনায় বাইরে দৌড়লে অনেক বেশি ক্যালোরি কমে শরীর থেকে।

আরও পড়ুন