বিশ্বের সেরা ১০ মিসাইলের সক্ষমতা

আন্তর্জাতিক

আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক মিসাইল চালনার প্রযুক্তি কেবল কয়েকটি দেশেই রয়েছে। দেখে নিন বিশ্বের সেরা ১০ টি আন্তঃমহাদেশীয় মিসাইল ও তাদের সক্ষমতা । আর্মি- টেকনোলজি ডট কম বিশ্বের সেরা দশ মিসাইল তালিকাভুক্ত করেছে।

ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বিশ্বে সবচেয়ে এগিয়ে রয়েছে রাশিয়া। পৃথিবীর সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র আর-৩৬এম রয়েছে রাশিয়ারই হাতে। যা ১৬০০০ কিমি দুরের লক্ষ্য বস্তুতে আঘাত হানতে সক্ষম। এ ছাড়া ১০৫০০ কিমি পাল্লার ভয়ঙ্কর আরএস-২৪ ক্ষেপণাস্ত্রও রাশিয়ার অন্যতম শক্তিশালী মিসাইল।

দ্বিতীয় স্থানে রয়েছে আমেরিকা। আমেরিকার সর্বোচ্চ পাল্লার ক্ষেপণাস্ত্র ইউজিএম-১৩৩ ট্রাইডেন্ট২। এই ক্ষেপণাস্ত্র ১১৫০০ কিমি দূরে আঘাত হানতে পারে। চিনের দীর্ঘতম ক্ষেপণাস্ত্রের চেয়ে পাল্লা কম হলেও, মার্কিন অস্ত্রাগারে মজুত বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র আমেরিকাকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তির স্বীকৃতি দিয়েছে।
ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে চিন পৃথিবীতে তৃতীয় স্থানে চিনা ক্ষেপণাস্ত্র ডংফেং-৫এ-এর পাল্লা ১৩ হাজার কিলোমিটার।

ফ্রান্স চতুর্থ বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি। ফরাসি ক্ষেপণাস্ত্র এম-৫১ ১০ হাজার কিমি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে।

ব্রিটেনকে বিশ্বের পঞ্চম বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি বলে মনে করা হয়। তবে ব্রিটেনের নিজস্ব ক্ষেপণাস্ত্র সে ভাবে উল্লেখযোগ্য নয়। বিভিন্ন ভয়ঙ্কর মার্কিন ক্ষেপণাস্ত্র ব্রিটেনের অস্ত্রাগারে রয়েছে।

ভারত বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি। ভারতের দীর্ঘতম পাল্লার ক্ষেপণাস্ত্র প্রায় ৬০০০ কিমি দূরে আঘাত হানতে পারে। তবে চিনের দাবি, ভারতের এই ক্ষেপণাস্ত্রের পাল্লা ৮০০০ কিমি।

বিশ্বের সপ্তম বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি হল ইজরায়েল। ইজরায়েলি ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ পাল্লা ১৮০০ কিমি। কিন্তু ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিশাল সম্ভার এবং তাদের নিখুঁত লক্ষ্যভেদের ক্ষমতা ইজরায়েলকে অন্যদের চেয়ে এগিয়ে দিয়েছে।

ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বিশ্বে অষ্টম স্থানে পাকিস্তান। অধিকাংশ ক্ষেপণাস্ত্রের প্রযুক্তিই চিন এবং উত্তর কোরিয়ার থেকে কিনেছে চিন। পাকিস্তানের ঘাউরি-২ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২৩০০ কিমি।

পৃথিবীর নবম বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি এখন ইরান। সে দেশের শেহবাব-৩ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২০০০ কিমি।
ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বিশ্বে দশম স্থানে রয়েছে উত্তর কোরিয়া। তাদের নো-ডং ক্ষেপণাস্ত্রের পাল্লা ১৩০০ কিমি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *