শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০৩:৫৪ পূর্বাহ্ন

বারাণসীর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ভেজিটেবল রিসার্চ-এর বিজ্ঞানীরা সম্প্রতি তৈরি করেছেন এমন একটি গাছ যাতে একই সঙ্গে ফলবে আলু টমেটো ও বেগুন।

আলু-বেগুন-টমেটো

এ যেন গাছের ‘হাঁসজারু’! একই গাছে, একই সঙ্গে ফলছে আলু, টমেটো ও বেগুন! অবাক লাগলেও সত্যি। কলম তৈরির মাধ্যমে একই গাছে একাধিক ফল-ফুল তৈরির প্রথা বেশ প্রাচীন। এ বার সেই প্রাচীন পদ্ধতির সঙ্গে আধুনিক বিজ্ঞানকে মিশিয়ে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ভেজিটেবল রিসার্চ-এর বিজ্ঞানীরা তৈরি করলেন এমন একটি গাছ, যাতে একই সঙ্গে ফলবে আলু, টমেটো ও বেগুন!

বারাণসীর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ভেজিটেবল রিসার্চ-এর বিজ্ঞানীরা কয়েক বছর আগেই গ্রাফটিং পদ্ধতিতে একই সঙ্গে টমেটো ও আলু ফলিয়ে দেখিয়েছিলেন। গাছটির নাম দেওয়া হয়েছিল ‘পম্যাটো’। যাঁর নেতৃত্বে এই গাছটির জন্ম সেই বিজ্ঞানী অনন্ত কুমারের দাবি, একটি গাছে একই সঙ্গে ফলতে পারে ২ কিলোগ্রাম টমেটো ও ৬০০ গ্রাম আলু। এ বার সেই গাছেই যোগ করা হয়েছে আরও একটি বৈশিষ্ট্য। এ বার এই গাছটিতে ফলবে বেগুনও!

আলু-বেগুন-টমেটো

বিজ্ঞানীরা জানাচ্ছেন, ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ভেজিটেবল রিসার্চ-এর এই গাছটিতে এক একটি স্তরে এক এক রকমের সব্জি উৎপন্ন হয়। এত দিন এই গাছে নীচে আলু ও উপরে টমেটো উৎপাদিত হত। এ বার তার উপরে ফলবে বেগুনও। বিজ্ঞানীদের দাবি, গাছটির যথাযথ যত্ন নিলে রোপনের পর টমেটো ফলতে সময় লাগবে ২২ দিন ও বেগুন ফলতে সময় লাগবে ২৫ দিন।

আরও পড়ুন