মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৭:৪৯ পূর্বাহ্ন

দেশের স্বার্থবিরোধী কোনো ঋণ নেবে না সরকার। এ কথা স্পষ্ট জানিয়ে দিলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। আইএমএফ ইস্যুতে বুধবার (২০ জুলাই) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক শেষে তিনি এ কথা জানান।

অর্থমন্ত্রী বলেন, বিভিন্ন দেশ যেভাবে রিজার্ভ হিসাব করে আমরাও সেভাবে হিসাবে করেছি। আইএমএফ আমাদের ঋণ দিলে সেটা মাফ করতে হবে না। ঋণ পরিশোধের সক্ষমতা আমাদের আছে।

এ সময় মন্ত্রী আরও বলেন, এখনো আনুষ্ঠানিক কোনো প্রস্তাবনা দেয়নি আইএমএফ। তাদের কাছ থেকে এমন কোনো ফান্ডিংয়ে আমরা যাবো না, যা দেশের মানুষের স্বার্থ পরিপন্থী হয়। স্বার্থের পরিপন্থী আমরা কোনো কিছু করবো না।

বুধবার (২০ জুলাই) ধারাবাহিক কর্মসূচির অংশ হিসেবে পরিকল্পনা মন্ত্রণালয়ে বৈঠক করে আইএমএফ’র প্রতিনিধি দল। আলোচনা হয়- রাজস্ব আয়, বৈদেশিক মুদ্রা ও ডলার ইস্যুতে। পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল ইসলাম জানান, প্রবাসী কর্মীর সংখ্যা বাড়ছে। তাই ডলার সংকট বেশি দিন থাকবে না। আমদানি ব্যয় মেটানোর জন্যই ঋণ নিতে চায় সরকার।

পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী, গেল দুই মাস মূল্যস্ফীতি সাড়ে ৭ শতাংশের বেশি। খাদ্যপণ্যে প্রায় সাড়ে ৮। যা ৯ বছরের মধ্যে সর্বোচ্চ। এই হিসাব নিয়ে প্রশ্ন তোলেন অর্থমন্ত্রী।

আরও পড়ুন