মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ১২:২৫ অপরাহ্ন

আদানি গ্রুপের প্রধান গৌতম আদানি মাইক্রোসফ্টের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটসকে পেছনে ফেলে বিশ্বের চতুর্থ ধনী ব্যক্তি হয়েছেন। সম্পত্তির হিসাবে বিল গেটসকে পিছনে ফেলেছেন তিনি। বিশ্বের ধনীদের মধ্যে চতুর্থ স্থানে উঠে এসেছেন ভারতীয় শিল্পপতি গৌতম আদানি।

বৃহস্পতিবার ফোরবেস রিয়্যাল-টাইম কোটিপতিদের তালিকায় চতুর্থ স্থানে জায়গা করে নিয়েছেন ভারতীয় শিল্পপতি। গৌতম আদানির সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৯ লক্ষ ২১ হাজার কোটি টাকা (১১৫.৫ বিলিয়ন ডলার)। আর বর্তমানে বিল গেটসের সম্পত্তির পরিমাণ রয়েছে ৮ লক্ষ ৩০ হাজার কোটি টাকা (১০৪.৬ বিলিয়ন ডলার)।

আর তালিকায় ১০ নম্বরে রয়েছেন রিল্য়ায়ান্স জিও-র মুকেশ আম্বানি। তাঁর সম্পত্তির পরিমাণ ৭ লক্ষ ১৮ হাজার কোটি টাকা (৯০ বিলিয়ন ডলার)। আর এই তালিকার শীর্ষে রয়েছেন টেসলা ও স্পেসএক্স এর প্রতিষ্ঠাতা ইলন মাস্ক। টুইটারের মালিক হয়ে যেতে যেতেও যিনি পিছিয়ে এলেন। টুইটার বিতর্ক নিয়ে সাম্প্রতিক আলোচনায় থাকা এই ধনকুবেরের সম্পত্তির পরিমাণ প্রায় ১৯ লক্ষ কোটি টাকার (২৩৫.৮ বিলিয়ন ডলার)। এর মধ্যে ৩ লক্ষ ৫১ হাজার কোটি টাকায় (৪৪ বিলিয়ন ডলার) টুইটার কিনে নেওয়ার কথা হয়েছিল ইলনের।

এর মধ্যে গুরুত্বপূর্ণ হল চতুর্থ স্থানে উঠে এসেছেন এক ভারতীয় শিল্পপতি। একটি ছোটো ব্যবসাকে বড় কংগ্লোমারেটে পরিণত করার জন্য বিখ্য়াত আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানি। বর্তমানে বন্দর, খনি ও গ্রিন এনার্জি ক্ষেত্রে তাঁর ব্যবসা রয়েছে। শিল্পপতি হিসেবে গৌতম আদানির উত্থান চোখে পড়ার মতো। মোটামুটি গত তিন বছরে আদানি সাতটি বিমানবন্দর ও ভারতের এয়ার ট্রাফিকের এক চতুর্থাংশ জায়গায় নিজের প্রভাব বিস্তার করতে পেরেছেন। তাঁর গ্রুপ দেশের সবথেকে বড় বিমানবন্দরের নিয়ন্ত্রক, শক্তি উৎপাদক।

এদিকে বৃহস্পতিবারই আদানি জানিয়েছেন যে তিনি, গ্যাডটের সঙ্গে অংশীদারিত্বে ইজরায়েলের একটি বন্দর বেসরকারিকরণের টেন্ডার পেয়েছেন। ইজরায়েলের তিনটি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক বন্দরের মধ্যে সর্ববৃহৎ হল এই হাইফা বন্দর।

মাঝে সংবাদ মাধ্যমে একটি খবর ভেসে এসেছিল যে টেলিকম সেক্টরে পা রাখতে চলেছেন গৌতম আদানি। সম্প্রতি জানা গিয়েছে ৫জি নিলামে অংশগ্রহণের জন্য রিলায়ান্স জিও, ভারতী এয়ারটেল ও ভোডাফোন আইডিয়ার পাশাপাশি আবেদন জানিয়েছে আদানি ডেটা নেটওয়ার্ক। অর্থাৎ, টেলিকম সংস্থায় পা রাখতে চলেছে আদানি। আগামী ২৬ জুলাই ৫জি পরিষেবার জন্য ফ্রিকোয়েন্সি ব্যান্ডের নিলাম হতে পারে। সূত্র: খালিজ টাইমস, দ্য টাইমস অব ইন্ডিয়া।

আরও পড়ুন