শনিবার, ০২ Jul ২০২২, ১০:৪৬ অপরাহ্ন

বড়শি দিয়ে ৮০ কেজি ওজনের একটি দেশীয় মাছ শিকার। এরপর সেটিকে বাজারে নিয়ে যেতেই হৈ-চৈ। দেখতে ভিড় জমায় শত শত মানুষ। দরদাম শেষে মাছটি বিক্রি হয় ৫০ হাজার টাকা।

বুধবার (১১ আগস্ট) সেন্টমার্টিন দ্বীপের উত্তর সৈকতে বিশাল আকৃতির মাছটি ধরেন আবদুর রহমান নামে এক ব্যক্তি। তিনি সেন্টমার্টিন দ্বীপের ডেইল পাড়ার বাসিন্দা মো. অলি মাঝির ছেলে।

আবদুর রহমান জানান, তিনি বড়শি দিয়ে মাছ শিকার করেন। প্রতিদিনের মতো বুধবার তিনি বড়শি নিয়ে দ্বীপের সমুদ্র সৈকতে যান। বিকালে বড়শিতে মাছটি ধরা পড়ার পরে তিনি সেটিকে ওঠাতে পারছিলেন না। পরে আশপাশের লোকজনকে নিয়ে এক ঘণ্টার চেষ্টায় মাছটিকে ওপরে ওঠাতে সক্ষম হন।

মাছটির রয়েছে লম্বা ও শক্ত লেজ। গায়ের রঙ কালচে। স্থানীয়রা এটিকে দেশীয় ‘ভোল’ মাছ হিসেবে পরিচিত বলে জানান তিনি।

টেকনাফ উপজেলা জ্যেষ্ঠ মৎস্য কর্মকর্তা মো. দেলোয়ার হোসেন সাংবাদিকদের জানা, মাছটির বৈজ্ঞানিক নাম রাইমা। এটি বিরল প্রজাতির। তবে এ মাছ ২০১২ সালের বন্যপ্রাণী সংরক্ষণ আইনে সংরক্ষিত। এ মাছ সাধারণত বছরে দুই-একটির দেখা মেলে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান নুর আহমদ জানান, সৈতকে তীরে বড়শিতে বড় ‘ভোল’ মাছ ধরা পড়েছে। মাছটির ওজন ৭০ থেকে ৮০ কেজির মতো হবে। মাছটি ৫০ হাজার টাকা দিয়ে আবদুর রহমানের কাছ থেকে কিনে নেন কয়েকজন ব্যক্তি।

আরও পড়ুন