শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:৫৭ পূর্বাহ্ন

মন্ত্রিসভার সদস্যসহ সবাইকে গাড়ি ব্যবহারে সাশ্রয়ী হতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, সব জায়গায় কৃচ্ছসাধন করতে হবে। মন্ত্রীদেরও গাড়ি নিয়ে বেশি ছোটাছুটির দরকার নেই।

আজ সোমবার (২৫ জুলাই) মন্ত্রিসভার বৈঠকে ভার্চ্যুয়ালি অংশ নিয়ে তিনি এই নির্দেশনা দেন।

বৈঠক শেষে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, সব জায়গায় কৃচ্ছসাধন করতে হবে। ছোটাছুটি না করে মন্ত্রিদের ভার্চুয়াল মিটিংয়ের প্রতি জোর দিতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।তিনি বলেন, ইউক্রেন যু’দ্ধের কারণে বৈশ্বিক সংকট চলছে। প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বের কারণে সংকট সামাল দিতে পেরেছে বাংলাদেশ।

নির্বাচন নিয়ে বিএনপির সঙ্গে সংলাপের কোনো সিদ্ধান্ত হয়নি জানিয়ে তিনি বলেন, আওয়ামী লীগ প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন চায়। আমরা মনে প্রাণে চাই বিএনপি নির্বাচনে আসুক।

এ ছাড়া সরকারি প্রকল্পের খরচ কমাতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, বৈশ্বিক পরিস্থিতি মাথায় রেখে খরচ কমাতে হবে। প্রকল্পের গুরুত্ব অনুযায়ী প্রকল্পগুলোকে তিনটি ক্যাটাগরিতে ভাগ করতে বলা হয়েছে।

তিনি বলেন, এর মধ্যে ক্যাটাগরি “এ”-এর পুরো অর্থ ব্যবহার করা যাবে। ক্যাটাগরি “বি”- এর আওতায় প্রকল্পের সর্বোচ্চ ৭৫ ভাগ ব্যবহার করা যাবে। আর ক্যাটাগরি ‘সি’ তে থাকা প্রকল্পগুলো আপাতত স্থগিত রাখতে বলা হয়েছে।

আরও পড়ুন