মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০৬:৫১ পূর্বাহ্ন

চট্টগ্রাম নগরের বায়েজিদ লিংক রোড এলাকায় উচ্চক্ষমতা সম্পন্ন ১১ হাজার ভোল্টের বিদ্যুৎ সঞ্চালন লাইনে উঠে বসেন এক যুবক। কোনো সুরক্ষা ব্যবস্থা ছাড়াই সেখানে ওই যুবক উঠে যান। একপর্যায়ে তাকে সেখান থেকে নেমে আসার আহ্বান জানালেও নামতে চাননি তিনি। রোববার (২৪ জুলাই) নগরের বায়েজিদ লিংক রোডের বাংলাবাজার এলাকার সিভিও পেট্রোল পাম্পের পাশে এই ঘটনা ঘটে।

পরে পাশে একটি মসজিদের মাইকে আজান দিয়ে ওই যুবককে নামানোর ব্যবস্থা করে ফায়ার সার্ভিসের কর্মকর্তারা। সঞ্চালন লাইনে বসে থাকা ওই যুবকের নাম মো. নাছির। তার বাড়ি নোয়াখালীর সেনবাগ উপজেলায়। সে মানসিক ভারসাম্যহীন বলে দাবি ফায়ার সার্ভিস কর্মকর্তাদের। এর আগেও নাছিরকে নগরের বিভিন্ন স্থানের বিদ্যুতের সঞ্চালন লাইন থেকে উদ্ধার করেছেন বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের কর্মীরা।

বায়েজিদ ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন অফিসার মো. কবীর হোসেন বলেন, এক যুবক ১১ হাজার ভোল্টের একটি বিদ্যুৎ সঞ্চালন লাইনে উঠে যাওয়ার খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি টিম ঘটনাস্থলে পৌঁছায়। সেখানে গিয়ে তাকে নেমে আসতে বেশ কয়েকবার আহ্বান করা হয়। কিন্তু সে সাড়া দেয়নি। পরে আমরা মাইকে আজান দেওয়ার ব্যবস্থা করি।

আজান শোনার একপর্যায়ে সে সঞ্চালন লাইন থেকে নেমে আসে। এর আগেও বিভিন্ন জায়গার বিদ্যুতের সঞ্চালন লাইন থেকে মো. নাছিরকে নামানো হয়েছে। সম্প্রতি তিন-চারবার তাকে সঞ্চালন লাইন থেকে নামিয়েছে ফায়ার সার্ভিসের কর্মীরা। চট্টগ্রামসহ সারাদেশে সে এই কাজ করে থাকে। বেশ কয়েকবার তাকে বিভিন্ন হাসপাতালে ভর্তিও করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘বিদ্যুতের সঞ্চালন লাইনে ওঠা প্রসঙ্গে নাছিরের কাছ থেকে জানতে চাইলে সে আমাদের জানায়, “আমার ভেতরে সাতটা জিন আছে। তারাই আমাকে সেখানে তুলে নিয়ে যায়। তবে আজান দিলে জিনগুলো ছেড়ে যায়।” তারপর আবার সে নিচে নেমে আসে।’

স্থানীয়রা জানান, মো. নাছির প্রায় সময় বিভিন্ন এলাকায় বিদ্যুৎ লাইন চালু থাকা অবস্থায় উপরে উঠে বসে থাকলেও কখনও সে বিদ্যুৎস্পৃষ্ট হয়নি।

আরও পড়ুন