বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০২:১৪ অপরাহ্ন

ভারতের কেরালা রাজ্যের একদল জেলে সমুদ্রে অ্যাম্বারগ্রিস বা তিমির বমি খুঁজে পেয়েছেন। এর আনুমানিক মূল্য প্রায় ২৮ কোটি রুপি। এরই মধ্যে বমির পিণ্ডটি পুলিশে হস্তান্তর করেছে জেলেরা।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার (২২ জুলাই) কেরালায় সমুদ্রে মাছ শিকারে যান একদল জেলে। তাদের জালে উঠে আসে তিমির বমি। এর ওজন ২৮ কেজি ৪০০ গ্রাম। সেটি হাতে পেয়ে নৌপুলিশের কাছে তা হস্তান্তর করেছে জেলেরা। তিমির বমির এই পিণ্ড বন বিভাগ শহরের রাজীব গান্ধী সেন্টার ফর বায়োটেকনোলজিতে (আরজিসিবি) নিয়ে গেছে বলে জানা গেছে।

মূলত, অ্যাম্বারগ্রিস বা তিমির বমি একটি শক্ত পিচ্ছিল পিণ্ড। এটি তৈরি হয় স্পার্ম হোয়েলের (শুক্রাণু আকৃতির তিমি) পেটে। প্রাচ্যের সংস্কৃতিতে এই বস্তু দামি ওষুধ, উপশমকারী এবং মসলা হিসেবে ব্যবহৃত হয়। আর পশ্চিমে পারফিউম তৈরিতে ব্যবহৃত হয়। বর্তমান বাজারে এক কেজি অ্যাম্বারগ্রিস প্রায় এক কোটি রুপিতে বেচাকেনা হয়। তবে ভারতীয় আইনে অ্যাম্বারগ্রিস বিক্রি নিষিদ্ধ। স্পার্ম হোয়েল একটি বিপন্ন প্রজাতির তিমি। ভারতের বন্য প্রাণী সুরক্ষা আইনের অধীনে এই তিমির সুরক্ষা দেয়া হয়।

আরও পড়ুন