বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০১:৪২ অপরাহ্ন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি যুদ্ধে হেরে গেলেও মনোবল হারাননি পঞ্চান্ন বছর বয়সী বেলায়েত শেখ। তিনি এবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন। পরীক্ষা শেষে কেমন হয়েছে জানতে চাইলে বেলায়েত জানান, পরীক্ষার বহুনির্বাচনী অংশের অর্ধেকের বেশি জেনে উত্তর দিয়েছেন তিনি আর বাকিগুলোতে উত্তর দিয়েছেন অনুমান নির্ভর।

মঙ্গলবার (২৬ জুলাই) সকাল নয়টায় এ ইউনিটের সমন্বিত বিষয়ের পরীক্ষায় অংশ নেন বেলায়েত। তবে গত ১৭ দিন ধরে অসুস্থ থাকায় পুরোপুরি প্রস্তুতি নিতে পারেননি তিনি। তবে আশার কথা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা খারাপ হলেও এবারের পরীক্ষা ভালো হয়েছে বলে জানিয়েছেন তিনি। যদি ভর্তির সুযোগ পান তবে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ার ইচ্ছা আছে তার। আর যদি রাবিতে সুযোগ না পান তাতেও দমে যাবেন না বেলায়েত। জানিয়েছেন, জাহাঙ্গীরনগর ও চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য প্রস্তুতি নিচ্ছেই তিনি।

বেলায়েত বেশি বয়সে ঢাবিতে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে সোশ্যাল মিডিয়ায় আলোড়ন তৈরি করেন। ঢাবির সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় অংশ নিলেও উত্তীর্ণ হতে পারেননি তিনি।

বেলায়েত শেখ গাজীপুরের মাওনার বাসিন্দা। ১৯৮৩ সালে এসএসসি পরীক্ষার্থী ছিলেন। কিন্তু বাবার অসুস্থতার কারণে পড়াশোনা ছেড়ে পরিবারের হাল ধরেন। তার সন্তানরাও উচ্চ শিক্ষিত হতে পারেনি। তাই ৫০ বছর বয়সে বেলায়েত নিজেই ভর্তি হন নবম শ্রেণিতে। এরপর মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে উত্তীর্ণ হওয়ার পর ৫৫ বছরে চেষ্টা করছেন উচ্চশিক্ষা গ্রহণের।

আরও পড়ুন