শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:৫১ পূর্বাহ্ন

বর্ষাকালে বৃষ্টি শুরু হওয়ার সাথে সাথে গ্রামাঞ্চলে মাছ ধরার হিরিক পড়ে যায়। কে কত বেশি মাছ ধরতে পারবে, কে কত দ্রুত মাছ ধরতে পারবে এ নিয়ে রীতিমতো যেন উৎসব শুরু হয়।বর্ষার পানি বাড়ার সাথে সাথে পানি থেকে মাছ উঠে আসার দৃশ্য আমরা প্রায়ই দেখে থাকি। বৃষ্টি হলে কিংবা বজ্রপাতের সময় এই দৃশ্য আরও বেশি করে দেখা যায়। অল্প পানি থেকে মাছ উঠে পানির স্রোতের টানে অন্য নতুন জলাশয়ে যাচ্ছে।

একে বলে মাছের ‘উজানো’। আর বর্ষার সময় কৈ মাছের উজানো আমাদের সকলের পরিচিত এক দৃশ্য। কিন্তু কেন কৈ মাছ পানি থেকে উঠে আসে? অন্যান্য মাছ পানির সাথে ভেসে আসলেও কৈ মাছ কেন মাটির উপর উঠে আসে?

কৈ মাছের পানি থেকে মাটির উপর উঠে আসা বিষয়টি জানতে হলে প্রথমে আমাদের জানতে হবে ট্যাক্সিস টার্ম সম্পর্কে। ট্যাক্সিস টার্ম হলো প্রাণির দিকমুখিতা। প্রাণি প্রায়শই শব্দ, চাপ,

তাপ কিংবা আলো এমন নানা বিষয়ে সাড়া দিয়ে বিভিন্ন পরিবেশের দিকে ছুটে চলে। প্রাকৃতিক উদ্দীপনায় এমন সাড়া দিয়ে প্রাণির ছুটে চলাকে বলে পজেটিভ ট্যাক্সিস। আর পজেটিভ ট্যাক্সিসের একটি ভাগ হলে রিও ট্যাক্সিস, যেখানে প্রাণি স্রোতের টানে চলে যায়।

বৃষ্টি হলে কৈ মাছের এই পানির উপরে উঠে আসাই হচ্ছে রিও ট্যাক্সিস। কৈ মাছের পাখা অনেক শক্ত হওয়ায় তা মাটির উপরের বেশ ভালো মতোই নাড়াচাড়া করতে পারে। এছাড়া কোনো জলাশয়ে বহুদিন বৃষ্টির পানি না পড়লে কিংবা জলাশয়ে অক্সিজেন ঘাটতি দেখা দিলে কিংবা খাদ্য সংকট দেখা দেওয়ার কারণে অনেক সময় মাছ পানি থেকে মাটির উপরে চলে আসে।

আরও পড়ুন