বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১০:৩৪ অপরাহ্ন

২০২৪ সালের মধ্যে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে বেরিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়া। খবর দ্য গার্ডিয়ানের। মঙ্গলবার (২৬ জুলাই) রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমসের নবনিযুক্ত প্রধান ইউরি বরিসভ এ কথা জানিয়ে বলেন, আমরা এতোদিন সব পক্ষের সাথে মিলেই কাজ করেছি, তবে ২০২৪ সালে এ থেকে বের হওয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বরিসভ আরও বলেন, ২০২৪ সালের মধ্যেই আমরা আমাদের নিজেদের মহাকাশ স্টেশন নির্মাণ শেষ করবো। ফলে রাশিয়ার নভোচারিরা নতুন অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবেন যা দেশটির মহাকাশ গবেষণায় এক নতুন অধ্যায়ের সূচনা করতে যাচ্ছে।

ধারণা করা হচ্ছে, আইএসএস থেকে রাশিয়া বেরিয়ে যাওয়ায় আন্তর্জাতিক প্রতিরক্ষা ব্যবস্থায় নতুন মাত্রা যুক্ত হতে পারে। কেননা পারমাণবিক বোমা বহনে সক্ষম মিসাইলগুলো এখন স্যাটেলাইটের মাধ্যমে পরিচালিত হয়। রাশিয়া বহুজাতিক মহাকাশ স্টেশনে না থাকলে তারা নিজেদের মতো করে নতুন ব্যবস্থা তৈরি করবে যা অন্যদের থেকে বেশ গোপন থাকবে বলেই মনে করছেন মহাকাশ গবেষকরা।

এছাড়াও নতুন আরেকটি মহাকাশ স্টেশন আলাদাভাবে পরিচালিত হওয়া মানেই মহাকাশে মার্কিন সংস্থা নাসার একাধিপত্যের প্রতি চ্যালেঞ্জ বলেই মনে করছেন পররাষ্ট্র বিশ্লেষকরা।

উল্লেখ্য, ১৯৯৮ সালে উৎক্ষেপিত হয় আইএসএস। বহুজাতিক এ ব্যবস্থায় রাশিয়া ছাড়া যুক্তরাষ্ট্র, জাপান, কানাডা ও ইউরোপীয় স্পেস এজেন্সি অংশ নেয়। তবে প্রকল্পটিতে রাশিয়া ও যুক্তরাষ্ট্র নিজেদের জন্য আলাদা দুটি সেকশন তৈরি করে অংশ নিয়েছে। মূলত, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) এমন একটি যৌথ প্রকল্প যেখানে বিশ্বের পরাশক্তিরা একযোগে গবেষণা করে। বিশেষ করে নভোচারিরা বিভিন্ন সময়ে এই স্টেশনে অবস্থান করে মহাকাশের বিভিন্ন বিষয় পর্যবেক্ষণ করে।

আরও পড়ুন