শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৫:২৩ পূর্বাহ্ন

আন্তর্জাতিক বাজারে দাম বাড়ায় ১০ দিনের ব্যবধানে আবারও স্বর্ণের দাম বাড়ানো হলো দেশে। সবচেয়ে ভাল মানের স্বর্ণ অর্থাৎ ২২ ক্যারেটের ভরিতে দাম বেড়েছে ১ হাজার ৩৪১ টাকা। এ মানের সোনার ভরি বিক্রি হবে ৭৮ হাজার ৫৫৭ টাকায়। বুধবার (২৭ জুলাই) থেকে কার্যকর হচ্ছে স্বর্ণের নতুন দর।

মঙ্গলবার (২৬ জুলাই) বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত জানিয়েছে।

এর আগে, গত ১৭ জুলাই দেশে সব ধরনের স্বর্ণের দাম পুননির্ধারণ করা হয়। বাজুস বলছে, স্থানীয় বাজারে তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশেও স্বর্ণের দাম বাড়ানো হলো। স্বর্ণের গয়না বিক্রির সময় ক্রেতার কাছ থেকে ভরিতে ৩ হাজার ৫০০ টাকা মজুরি নেয়ার অনুরোধ করেছে বাজুস।

বাজুস নির্ধারিত নতুন মূল্য তালিকায় দেখা গেছে, ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৭৮ হাজার ৫৫৭ টাকা। সোমবার (২৫ জুলাই) পর্যন্ত এ মানের স্বর্ণের দাম ছিল ৭৭ হাজার ২১৬ টাকা। নতুন করে নির্ধারণ করায় প্রতি ভরিতে স্বর্ণের দাম বেড়েছে ১ হাজার ৩৪১ টাকা।

সোমবার নতুন করে দাম বাড়ানোয় ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম পড়বে ৭৫ হাজার টাকা। আগে যার দাম ছিল ৭৩ হাজার ৮১৬ টাকা। অর্থাৎ, দাম বেড়েছে ১ হাজার ১৮৪ টাকা।

১৮ ক্যারেটের প্রতি ভরির দাম ১ হাজার ১৫৮ টাকা বেড়ে দাঁড়িয়েছে ৬৪ হাজার ২৬৯ টাকা। সোমবার পর্যন্ত যার দাম ছিল ৬৩ হাজার ১১১ টাকা।

তবে, অপরিবর্তিত রয়েছে রূপার দাম। ২২ ক্যারেটের প্রতি ভরি রূপা বিক্রি হচ্ছে ১ হাজার ৫১৬ টাকায়, ২১ ক্যারেটের ভরি ১ হাজার ৪৩৫ টাকায়, ১৮ ক্যারেটের ভরি রূপা ১ হাজার ২১৫ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান এমএ হান্নান আজাদ বলেন, পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত নতুন দামে স্বর্ণ বিক্রির অনুরোধ করা হলো।

আরও পড়ুন