বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১১:১৫ পূর্বাহ্ন

সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমান ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কনিষ্ঠপুত্র বিশিষ্ট ক্রীড়া সংগঠক মরহুম আরাফাত রহমান কোকোর ৫২তম জন্মদিন উপলক্ষে তার কবরে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

বৃহস্পতিবার (১২ আগস্ট) সকাল সাড়ে ৬টায় বনানী কবরস্থানে রিজভী একাই গিয়ে তার কবরে শ্রদ্ধা নিবেদন ও বিশেষ মোনাজাত করেন।

বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খানের পাঠানো এক বার্তা থেকে জানা যায়, সকাল ১১টায় বনানী কবরস্থানে আরাফাত রহমান কোকোর কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ এবং দোয়া ও মোনাজাত করার কথা রয়েছে বিএনপি নেতাদের। এতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতাদের থাকার কথা রয়েছে।

বিএনপির একটি সূত্র জানায়, দলীয় কর্মসূচি থাকার পরও রিজভীর এককভাবে কবর জিয়ারত করতে যাওয়াটা দৃষ্টিকটু। জিয়া পরিবারকে কেন্দ্র করে তিনি এ কাজটি না করলেও পারতেন। আসলে দীর্ঘদিন তিনি দলের মধ্যে একটি নিজস্ব বলয় তৈরি করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য গণমাধ্যমকে বলেন, ‘বৃহস্পতিবার সকালে রিজভীর একাকী আরাফাত রহমান কোকোর কবর জিয়ারতের খবর সামনে এলে দলের দুই-তিনজন নেতা আমাকে ফোন করে জানতে চান, দলের সকাল ১১টার কর্মসূচির কথা কি তাকে জানানো হয়নি বা তিনি কি জানেন না। আর জানলে দলের কর্মসূচিতে অংশ না নিয়ে একাকী যাওয়ার কারণ কী। দীর্ঘদিন ধরে যে আমরা দলকে ঐক্যবদ্ধ করার কথা বলছি, তা কি সম্ভব হবে না।’

১৯৬৯ সালের ১২ আগস্ট জন্মগ্রহণ করেন আরাফাত রহমান কোকো। ২০১৫ সালের ২৪ জানুয়ারি মালয়েশিয়ার রাজধানী কুয়ালালমপুরে চিকিৎসাধীন অবস্থায় ৪৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন তিনি। কোকো স্ত্রী শর্মিলা রহমান, দুই কন্যা জাহুয়া রহমান ও জাফিয়া রহমানকে রেখে গেছেন। কোকো ২০০২-২০০৫ সালে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। ওই সময় তিনি বিসিবির গেমস ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যানও ছিলেন।

আরও পড়ুন