সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৮:৪৩ অপরাহ্ন

ঢাকায় ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলন শুরু হচ্ছে বুধবার (২৭ জুলাই) থেকে। বিশ্বজুড়ে কোভিড-১৯ পরিস্থিতির কারণে ডি-৮’র মন্ত্রী পর্যায়ের এ সম্মেলনটি মিশ্র ফর‍ম্যাটে করার সিদ্ধান্ত নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়। বাংলাদেশে সশরীরে না এলেও এতে ভার্চুয়ালি যুক্ত হচ্ছেন ইরান, তুরস্ক ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী-প্রতিমন্ত্রীরা।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, ইরান, পাকিস্তান ও তুর্কিয়ের সম্মানিত পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চুয়ালি যোগ দিবেন বলে আশা করা হচ্ছে। তবে, ডি-৮’র অন্যান্য সদস্য রাষ্ট্রের মন্ত্রীরা সশরীরে যোগ দেবেন।

আটটি মুসলিম রাষ্ট্রের সংগঠন ডি-৮ সম্মেলনে যোগ দিতে ঢাকা আসার কথা ছিল পাকিস্তান-ইরানসহ আট মুসলিম দেশের পররাষ্ট্রমন্ত্রী-প্রতিমন্ত্রীদের। তবে মঙ্গলবার (২৬ জুলাই) বিকেলে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রাব্বানি খার ঢাকা সফর বাতিলের খবর জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

এরপর ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেন আমির-আবদুল্লাহিয়ানও ঢাকায় না আসার কথা জানান। কোনো সুনির্দিষ্ট কারণের কথা তখন জানা না গেলেও বৈশ্বিক করোনা পরিস্থিতির কথা উল্লেখ করে ‘হাইব্রিড ফরম্যাটে’ সম্মেলন করার কথা নিশ্চিত করলো পররাষ্ট্র মন্ত্রণালয়।

আরও পড়ুন