মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০১:৩৫ অপরাহ্ন

আগামী ১৫ সেপ্টেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার জন্য দিন ঠিক করা আছে। এ বছর পরীক্ষায় অংশগ্রহণ করবে ২০ লাখেরও বেশি শিক্ষার্থী। তবে পরীক্ষা নিয়ে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। এ নিয়ে কর্তৃপক্ষ বলছে, যারা গুজব ছড়াচ্ছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা যথাসময়েই হবে বলে নিশ্চিত করা হয়েছে। একই সাথে শিক্ষার্থীদের মনোবল ঠিক রেখে পরীক্ষার প্রস্তুতি নেয়ার পরামর্শ দিয়েছে কর্তৃপক্ষ।

করোনাকালে শিক্ষা খাতের ক্ষতি এখন কাটিয়ে ওঠার চেষ্টা করছে সরকার। ক্ষতির সাথে সাথে গুজবকেও মোকাবেলা করতে হচ্ছে সংশ্লিষ্টদের। এ নিয়ে আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক প্রফেসর তপন কুমার সরকার বলেন, বিভিন্ন ধরনের গুজব শোনা যাচ্ছে। তবে আমরা নিশ্চিত করছি, আগামী ১৫ সেপ্টেম্বরই পরীক্ষা হবে। যে সময়সূচি দেয়া হয়েছে, যে সিলেভাস, সময় ও মানবণ্টন দেয়া আছে সে অনুযায়ীই হবে।

তবে পরীক্ষার সময়ে কেন্দ্রগুলোতে যাতে লোডশেডিং না হয় সেজন্য ব্যবস্থা নেওয়ারও কথা জানান প্রফেসর তপন কুমার সরকার। বলেন, পরীক্ষার দু’ঘণ্টা সময়ের মধ্যে যাতে কেন্দ্রগুলোতে লোডশেডিং না হয় সেটি আমরা বিদ্যুৎ বিভাগের মাধ্যমে নিশ্চিত করবো।

এদিকে, গুজবে কান না দিয়ে শিক্ষার্থীদের পড়ালেখা চালিয়ে যাওয়ার পরামর্শ দিচ্ছেন শিক্ষাবিদরা। এ নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইইআর সহযোগী অধ্যাপক মোহাম্মদ মজিবুর রহমান বলেন, সরকার অভিভাবকদের মাধ্যমে শিক্ষার্থীদের বার্তা দিতে পারে, যে পরীক্ষা যথাসময়ে হবে। তাহলে শিক্ষার্থীরা বিভ্রান্ত হবে না।

আরও পড়ুন