শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ০২:৪৭ পূর্বাহ্ন

সড়কে শৃঙ্খলা ও দুর্ঘটনা রোধে মোটরসাইকেলে আন্তজেলা রাইড শেয়ারিং বন্ধ রাখার সিদ্ধান্ত অব্যাহত রাখার সুপারিশ করেছে এ সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স।

আজ বুধবার (২৭ জুলাই) দুপুরে সচিবালয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এ সুপারিশ করা হয়। জরুরি কাজ থাকায় সভায় পুরো সময় থাকতে পারেননি স্বরাষ্ট্রমন্ত্রী। তাই সভা শেষে টাস্কোফোর্সের সিদ্ধান্ত জানান টাস্কফোর্সের সদস্য ও সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী সভাপতি শাজাহান খান।

বৈঠক শেষে শাজাহান খান বলেন, আন্তজেলা (এক জেলা থেকে অন্য জেলা), দূরপাল্লার যাত্রায় রাইড শেয়ারিং হবে না। ৪০ শতাংশ দুর্ঘটনা ঘটে মোটরসাইকেলে। তাই এটি আমরা নিয়ন্ত্রণের সিদ্ধান্ত নিয়েছি। মোটরসাইকেলে রাইড শেয়ারিং বন্ধ থাকায় গত ঈদে দুর্ঘটনা কম হয়েছে। এরপর তিনি বৈঠকে নেয়া অন্যান্য সুপারিশগুলো জানান।

বলেন, দক্ষ চালক নিয়োগে মালিক ও শ্রমিক যৌথভাবে সিদ্ধান্ত নিবে। চালকদের ডোপ টেস্ট বাধ্যতামূলক করা হবে। কিন্তু এই কেন্দ্রের সংখ্যা কম থাকায় দ্রুততার সাথে কাজটি করা যাচ্ছে না। টাস্কফোর্স কেন্দ্রের সংখ্যা বাড়ানো এবং কেন্দ্র ফি কমাতে বলা হয়েছে।

এছাড়া হাইওয়ে পুলিশ ও ট্রাফিক পুলিশের সংখ্যা বাড়ানোর ব্যাপারেও কথা হয়েছে। টোলের নামে পৌরসভা ও সিটি কর্পোরেশনের চাঁদাবাজি বন্ধেরও সুপারিশ করেছে টাস্কফোর্স।

আরও পড়ুন