মঙ্গলবার, ১৬ অগাস্ট ২০২২, ০১:১৮ অপরাহ্ন

রান্না করার জন্য জঙ্গলে কাঠ কুড়াতে গিয়ে ৪.৩৯ ক্যারেটের হীরার টুকরো পেলেন ভারতের মধ্যপ্রদেশের পুরুষোত্তমপুরের গেন্ডা বাই নামের এক দুঃস্থ নারী। খবর আনন্দবাজার পত্রিকার।

খবরে বলা হয়, বুধবার ছয় সন্তানের জননী গেন্ডা বাই নামের ওই নারী চুলায় রান্না করার জন্য কাঠ কুড়াতে গিয়েছিলেন মধ্যপ্রদেশের পান্নার জঙ্গলে। সেই জঙ্গলেই তিনি খুঁজে পেলেন ৪.৩৯ ক্যারেটের হীরা।

মধ্যপ্রদেশের ওই নারী অবশ্য হীরাটি নিজের কাছে রাখেননি। তিনি সরকারি দফতরে গিয়ে ওই দামি রত্নটি জমা দিয়েছেন। মধ্যপ্রদেশের পান্নার ডায়মন্ড ইনস্পেক্টর অনুপম সিংহ জানিয়েছেন, নিলামে ওই হীরার দাম কম পক্ষে ২০ লাখ রুপি উঠতে পারে।

মধ্যপ্রদেশের পান্না জেলা হীরার খনির জন্য বিখ্যাত। সরকারি কর্তারা জানিয়েছেন, ওই নারী যে হীরাটি খুঁজে পেয়েছেন, সেটি ‘আনকাট’ অর্থাৎ পালিশ করা নয়। হীরাটি শীঘ্রই নিলামে তোলা হবে। এবং তা থেকে পাওয়া টাকা সরকারি কর বাদ দিয়ে ওই নারীর হাতে তুলে দেয়া হবে।

হীরার দাম দিয়ে কী করবেন জানতে চাওয়া হলে ওই দুঃস্থ নারী জানিয়েছেন, তিনি আগে নিজের বসত বাড়িটি মেরামত করতে চান। তারপর বাকি টাকা দুই বিবাহযোগ্য মেয়েদের বিয়ে দেয়ার জন্য ব্যয় করবেন তিনি।

আরও পড়ুন