বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:৩৩ অপরাহ্ন

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেছেন, শহরের অলিতে গলিতে অটোরিকশা। সারাদিন এগুলো চালানোর পর সারারাত চার্জ দেওয়া হয় এতে প্রচুর বিদ্যুতের অপচয় হচ্ছে। শুধু তাই নয় অটোরিকশাগুলোতে দুর্ঘটনাও ঘটছে। আজ বৃহস্পতিবার (২৮ জুলাই) রাজধানীর গুলশান-২ নগর ভবনের হলরুমে পরিষদের ১৫তম করপোরেশন সভার (বাজেট সভা) সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আগে শহরে অনেক পায়ে চালিত অটো-রিকশা ছিল। আমরাতো পায়ে চালিত অটোরিকশা বন্ধ করে দিচ্ছি না। যারা এখন অটোরিকশা চালায় তারা পায়ে চালিত রিকশা চালাবে।

তিনি জানান, প্রধানমন্ত্রী সবাইকে বিদ্যুৎ মিতব্যয়ী হওয়ার আহ্বান জানিয়েছেন। ঢাকা উত্তর সিটি করপোরেশন ইতিমধ্যে বিদ্যুতের ব্যাবহার কমিয়েছে। প্রয়োজনীয় বাতি ছাড়া সব বন্ধ থাকছে। এসিও বন্ধ থাকছে। তিনি আরও বলেন, বিশ্বের উন্নতদেশগুলোও বিদ্যুৎ সাশ্রয়ের মতো সিদ্ধান্ত নিয়েছে। আমাদেরও বিদ্যুৎ সাশ্রয়ের সময় এসেছে। এ সময় তিনি ব্যাটারিচালিত অবৈধ অটোরিকশা বন্ধ করে সরকারকে বিদ্যুৎ সাশ্রয়ের সহযোগিতার আহ্বান জানান।

উল্লেখ্য, ২০ শতাংশ লাইট ব্যবহার করে বাজেট সভায় হল রুমে বাজেট উপস্থাপন করা হয়। এ সময় ৫০ শতাংশ এসি ব্যাবহার করা হয়। সভার সঞ্চালনা করেন ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।

এ সময় আরও উপস্থিত ছিলেন, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমান, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম, ডিএনসিসির কাউন্সিলর ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আরও পড়ুন