শুক্রবার, ১৯ অগাস্ট ২০২২, ০৪:৫২ পূর্বাহ্ন

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর প্রশ্ন মানুষ বিচারের আশায় কতদিন আদালতে ঘুরবে। এ সময় তিনি বলেন, যারা বিচার পাওয়ার আশায় আদালতের বারান্দায় ঘুরছে তাদের মামলা দ্রুত নিষ্পত্তির ব্যাপারেও তাকে ভাবতে হয়।

বৃহস্পতিবার (২৮ জুলাই) সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির শহীদ সফিউর রহমান মিলনায়তনে খুলনা বিভাগীয় আইনজীবী সমিতির উদ্যোগে আয়োজিত ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রধান বিচারপতি।

প্রধান বিচারপতি বলেন, কজলিস্টে যখন আশির দশক, নব্বই দশকের মামলা ২০১০ বা তারও পরে লিস্টে আসে। এই মামলাগুলো ২০ বছর, ৩০ বছর, ৪০ বছর ধরে পেন্ডিং। এ সময় প্রধান বিচারপ্রতি প্রশ্ন তোলেন, মানুষ বিচারের আশায় সর্বোচ্চ আদালতে এবং অন্যান্য আদালতে কতদিন ঘুরবে? এ প্রশ্নের যখন আপনারা উত্তর খুঁজতে যাবেন, তখন এ লোকটা ঘুরতে ঘুরতে একসময় বিচারব্যবস্থার প্রতি অনস্থা প্রকাশ করে, যদি বলে যে এ দেশের বিচার ব্যবস্থায় বিচার নাই, তাহলে কি অন্যায় বলা হবে।

তিনি আরও বলেন, বিচারের আশায় যে মানুষগুলো ৩০-৪০ বছর ধরে আদালতের বারান্দায় ঘুরছেন, কীভাবে তাদের বাড়ি ফেরানো যায়। কেস অ্যান্ড কনসিকুয়েন্স পড়তে গিয়ে আমার প্রথম চিন্তা হয়।

আরও পড়ুন