সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০২:০৪ পূর্বাহ্ন

অভিভাবককে জু’তাপেটা করার ঘটনায় লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার সেই প্রধান শিক্ষিকা শামসুন্নাহার ছবিকে সাময়িক বরখাস্থ করেছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৮ জুলাই) বিকেলে লালমনিরহাট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী ওই প্রধান শিক্ষিকাকে সাময়িক বরখাস্তের বিষয় নিশ্চিত করে বলেন, তার দায়িত্ব থেকে অপসারিত করা হয়েছে। সাময়িক বরখাস্থাদেশ প্রাপ্ত শামসুন্নাহার ছবি উপজেলার পশ্চিম সারডুবী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক।

খোঁজ নিয়ে জানা গেছে, ১৮ জুলাই বিদ্যালয়ে দেরিতে আসার বিষয়ে জানতে চাইলে প্রধান শিক্ষক শামসুন্নাহার ছবি এক শিক্ষার্থীর অভিভাবককে জু’তাপেটা করেন। এর প্রতিবাদে ১৯ জুলাই দুপুরে মহাসড়কে মানববন্ধন করেন অভিভাবকরা। এ নিয়ে স্থানীয় ১১জন অভিভাবকের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দেন প্রধান শিক্ষক। এর জেরে ২৪ জুলাই থেকে শিক্ষার্থীদের বিদ্যালয়ে পাঠাচ্ছেন না অভিভাবকরা।

এ ঘটনায় প্রধান শিক্ষিকা শামসুন্নাহার ছবি’র অপসরন দাবি করে বিদ্যালয়ে শিক্ষার্থী পাঠানো বন্ধ করেন অভিভাবকরা। সেই থেকে শিক্ষকরা বিদ্যালয়ে আসলেও গত ৫দিন থেকে কোন শিক্ষার্থী বিদ্যালয় আসেনি। ফলে বিদ্যালয়ে পাঠদান বন্ধ থাকে।

এর গত মঙ্গলবার (২৬ জুলাই) অভিভাবক সমাবেশ ডাকেন বিদ্যালয় কর্তৃপক্ষ। যেখানে উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার বেলাল হোসেন আসলেও সমাবেশে আসেননি কোন অভিভাবক ও শিক্ষার্থী।

অবশেষে ওই দিন সহকারী শিক্ষকদের নিকট থেকে প্রধান শিক্ষকের আ’চরন ও অভিভাবকদের সাথে ঘটে যাওয়া ঘটনার লিখিত বক্তব্য গ্রহন করেন সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার বেলাল হোসেন। যা তদন্ত প্রতিবেদন হিসেবে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস হয়ে জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে পাঠানো হয়। তদন্ত প্রতিবেদনের পর্যালোচনা করে অভিযুক্ত প্রধান প্রধান শিক্ষিকা শামসুন্নাহার ছবিকে সাময়িক বরখাস্থ করে। বৃহস্পতিবার (২৮ জুলাই) পত্র পাঠায় জেলা প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী। একই সাথে ওই শিক্ষিকার বিরুদ্ধে বিভাগীয় মামলার সুপারীশ করা হয়েছে।

লালমনিরহাট জেলার প্রাথমিক শিক্ষা অফিসার গোলাম নবী বলেন, বিদ্যালয়ে ঘটে যাওয়া ঘটনার তদন্ত প্রতিবেদন পর্যালোচনা করে আপাত ওই শিক্ষিকাকে সাময়িক বরখাস্থ করা হয়েছে। একই সাথে বিভাগীয় মামলা দায়ের করার নির্দেশনা দেয়া হয়েছে।

আরও পড়ুন