সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ০২:২৬ অপরাহ্ন

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা জানিয়ে রংপুরের পীরগাছার একটি গ্রামের নামকরণ করা হয়েছে ‘তাইয়্যেপ পুর’। বৃহস্পতিবার দুপুরে রংপুরের পীরগাছা উপজেলার তাম্বুলপুর ইউনিয়নের গোপাল মৌজার ব্যাকাটারী গ্রামের নাম পরিবর্তন করে ‘তাইয়্যেপ পুর’ হিসেবে নামকরণ করে এর নামফলক উন্মো’চন করেন ওই গ্রামের বাসি’ন্দা পীরগাছা মহিলা কলেজের রা’ষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক রফিকুল হাসান এবং ওই ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম।

তুরস্কের প্রেসিডেন্টের নামে গ্রামের নাম রাখল গ্রামবাসী এ সময় গ্রামবাসী সরকারি সকল কর্মকা’ণ্ডে নতুন নাম ‘তাইয়্যেপ পুর’ বাস্তবায়নের জন্য মানববন্ধন করেন। ওই গ্রামের প্রবেশপথে আয়োজিত এ মানববন্ধনে কয়েক শ’ নারী-পুরুষ ও শিশু অংশ নেন। ঘণ্টাব্যাপী মানবব’ন্ধনে পীরগাছা মহিলা কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রভাষক রফিকুল হাসান, ওই ওয়ার্ডের ইউপি সদস্য আবুল কাশেম, হামিদ মিয়া, আমির হামজা, সুফিয়ান, মনোয়ারা বেগম, রেখা বেগম প্রমুখ বক্তব্য দেন।

এ সময় গ্রামবাসী বৃ’দ্ধ পাটোয়ারী, রুপভান বেগম বলেন, মুসলিম বিশ্বের অন্যতম নেতা তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের নামের সাথে মিল রেখে আমাদের গ্রামের নাম ‘তাইয়্যেপ পুর’ করা হলো। এখন থেকে এ গ্রামটি ওই নামে পরিচিত হবে। সরকারি সব কাজেও তাইয়্যেপ পুর না’মটি ব্যবহারের দাবিতে গ্রামবাসীর মা’নবব’ন্ধন প্রভাষক রফিকুল হাসান বলেন, আমাদের গ্রামের আগের নাম ছিল ব্যা’কাটা’রী। এ গ্রামের অনেক শি’ক্ষিত মানুষ বি’ভিন্ন স্থানে ক’র্মরত। অনেকে বিদেশে অবস্থান ক”রছেন।

কিন্তু এ না’মটি নিয়ে তারা অনেকসময় তা’চ্ছিল্যের শি’কার হন। স্থানী’য় বাসিন্দারা নামের কারণেই এলাকার বা’ইরে গ্রামের পরিচয় দিতে লজ্জা পান। অন্যরা এই গ্রা’মের নাম নিয়ে হাসি-তামাশা করায় স্থানীয়রা হীন’ম্মন্যতায় ভোগেন, নিজেদের অসহায় মনে করেন। তাই শিক্ষিত স’মাজের এ গ্রামটির নাম একজন অন্যায়ের প্রতিবাদী দেশের রা’ষ্ট্রপতির নামে হবে এটাই আমরা চাই। আর তাই গ্রা’মের সকলের সিদ্ধান্ত নিয়ে এ গ্রামের নামকরণ করা হয়েছে ‘তাইয়্যেপ পুর’।

তিনি আরো জানান, দীর্ঘ ১০ বছর ধরে তিনি গ্রামটির নাম পরিবর্তনের চেষ্টা চালিয়ে ‘আসছেন। সরকারের বিভিন্ন দপ্তরে কয়েক দফা আবেদন করে’ছেন। সাড়া না পাওয়ায় গ্রামবাসীদের সংগে নিয়ে স্থা’নীয় মসজিদে আলোচনার পর মানববন্ধন শেষে গ্রামটির’ নতুন নামকরণ করা হয়। এ বিষয়ে রংপুর জেলা প্র’শাসক আসিব আহসান বলেন, গ্রামের নাম পরিবর্তন নিয়ে কোনো আবেদন বা প্রস্তাবনা এলে বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হবে।

আরও পড়ুন