বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০১:৩০ অপরাহ্ন

আমাদের দেশে অনেক পাখি রয়েছে যারা মাছ শিকার করে। পাখিরা সারাদিন আকাশে,গাছের ডালে ঘোরাঘুরি করে এবং যখন মাছ পানি থেকে উপরে উঠে আসে তখনই পাখিরা এই মাছ টাকে শিকার করে। অনেক অনেক পাখি আছে যারা পোকামাকড় খাওয়া থেকে মাছ খেতে পছন্দ করে। মাছরাঙা একটি ছোট আকারের পাখি যে টি পানি থেকে মাছ শিকার করে তার জীবিকা নিবারণ করে থাকে।

মাছরাঙা পাখি গর্তের মধ্যে থাকে যখনই সুযোগ পায় তখনই সে মাছ শিকার করে। মাছরাঙা মাছের অনেক লম্বা ঠোট সে এই লম্বা ঠোট দিয়ে পানির নিচে থেকে সহজে মাছ শিকার করে নিয়ে আসে। মাছরাঙা নাম হওয়ার কারন হচ্ছে একমাত্র মাছ শিকার করা। আমাদের দেশে হাওরে এছাড়া অনেক পাখি বাস করে তাদের জীবিকা নিবারণে একমাত্র উপায় হলো মাচ শিকার করা।

বিকেল বা সকালে মাছ যখন খাবার জন্য পানির উপরে চলে আসে তখনই এই পাখি গুলো দল বেধে এই মাছ গুলো শিকার করে।এই শিকার করার দৃশ্য অনেক সুন্দর। খাল বিলে বিকেল হলে তাকালেই দেখা যায় পাখিদের মাছ শিকার। কিছুদিন আগে নেটদুনিয়ায় একটু ভিডিও ভাইরাল হয়।সেখানে দেখা যায় কতগুলো পাখি মাছকে বোকা বানিয়ে অনায়াসে শিকার করতেছে।তাদের শিকারের কৌশল দেখে আমি অবাক হয়ে গিয়েছি।

আজ আমি এই পাখিদের মাছ ধরার ভিডিও নিয়ে আলোচনা করবো। ভিডিওতে দেখা যায় প্রথমে কয়েকটি ছোট ছোট সোনালি রঙের পাখি তারা মাছকে বোকা বানিয়ে শিকার করার জন্য মুখের মধ্যে মাছের খাবার নিয়ে বসে আছে। মাছ যখব খাবার লোভে এই পাখি গুলোর পাশে আসে তখনই পাখি গুলো মাছকে শিকার করে।আমরা ভেবেছিলাম মানুষ বুদ্ধিমান কিন্তু এই পাখি গুলো আরো বুদ্ধিমান। এই পাখিগুলোর মাছ শিকার দেখলে অবাক হওয়ার মতো।

এর পর ভিডিওতে দেখা যায় একটি বড় কালো পাখি মাছ শিকার করার জন্য বসে আসে যখন মাছ বের হয়ে আসে পানি থেকে তখনই পাখিটি মাছ টা কে শিকার করে।এই মাছ শিকারটি ছিলো অদ্ভুত।

এরপর ভিডিতে একটি সাদা রঙ্গের পাখি পুকুর পাড়ে বসে আসে মাছ শিকার করার জন্য।মাছ যখন পুকুর এর উপরে খাবার খেতে আসে তখনই পাখিটি শব্দ না করে মাছ টা কে শিকার করে।এই মাছ শিকার করা অনেক হাস্যকর বিষয়।

আরও পড়ুন