বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ১১:৫২ অপরাহ্ন

একটি কাণ্ডেই হাজারের বেশি টমেটো ফলিয়ে তাক লাগিয়ে দিলেন এক ব্যক্তি। সেই সঙ্গে নিজের আগের রেকর্ডও ভেঙেছেন তিনি। ডগলাসের ঝুলিতে রয়েছে আরও বেশ কয়েকটি রেকর্ড। তার মধ্যে একটি হল তিন কেজি ১০০ গ্রাম ওজনের একটি টমেটো। পিটার গ্লেজব্রুক নামে এক ব্যক্তির রেকর্ড ভেঙেছিলেন ডগলাস। পিটারের ফলানো একটি টমেটোর ওজন ছিল দু’কেজি ৮০০ গ্রাম।

ইংল্যান্ডের বাসিন্দা ডগলাস স্মিথ এই অনন্য নজির গড়েছেন। ২০২১-এ একটি গাছে ৮৩৯টি টমেটো ফলিয়েছিলেন তিনি। কিন্তু এ বার নিজেরই করা সেই রেকর্ড ভেঙে এক গাছেই ১২৬৯ টমেটো ফলালেন তিনি।

চাষের জমি নয়, বাড়িতেই এই টমেটো গাছ লাগিয়েছেন ডগলাস। তিনি জানান, ৮৩৯টি টমেটো ফলানোর পর লক্ষ্য ছিল হাজারের ও বেশি টমেটো ফলানোর। সেই লক্ষ্য পূরণ হল। বাড়িতে টবের মধ্যে একশোটি টমেটো গাছ লাগিয়েছিলেন ডগলাস। আর মাটিতে লাগিয়েছিলেন ৫০টি। তার মধ্যে দু’টি গাছেই সর্বাধিক টমেটো ফলেছে। যার মধ্যে একটি আবার রেকর্ড গড়েছে।

A new Guinness world record! Delighted to announce that my record 1,269 tomatoes on a single truss has just been approved. It breaks my own record of 839 from last year #nodig – https://t.co/IF0LH73iOa @GWR @craigglenday @MattOliver87 pic.twitter.com/QgPJP3NsFk

— Douglas Smith (@sweetpeasalads) March 9, 2022

ডগলাস আরও জানিয়েছেন, তার পরবর্তী লক্ষ্য ২০১৩-র কভেন্ট্রির এক ব্যক্তির রেকর্ড ভাঙা। এক হাজার ৩৫৫টি টমেটো ফলিয়েছিলেন কভেন্ট্রির ওই ব্যক্তি। শুধু এক গাছে হাজার টমেটো ফলানোর রেকর্ডই নয়, ডগলাসের ঝুলিতে রয়েছে আরও বেশ কয়েকটি রেকর্ড। তার মধ্যে একটি হল তিন কেজি ১০০ গ্রাম ওজনের একটি টমেটো। পিটার গ্লেজব্রুক নামে এক ব্যক্তির রেকর্ড ভেঙেছিলেন ডগলাস। পিটারের ফলানো একটি টমেটোর ওজন ছিল দু’কেজি ৮০০ গ্রাম।

আরও পড়ুন