সোমবার, ১৫ অগাস্ট ২০২২, ০৯:৫৮ পূর্বাহ্ন

দিন কয়েক আগে ভীমা (ভীমানা) অমাবস্যার দিন ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে একগুচ্ছ ছবি পোস্ট করেছিলেন অভিনেত্রী প্রণিতা সুভাষ। ছবিতে দেখা গিয়েছিল স্বামীর পায়ের তলায় বসে রয়েছেন অজয় দেবগণের ‘ভূজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া’ ছবির নায়িকা। কর্নাটকের মহিলারা স্বামী ও পরিবারের মঙ্গলকামনায় ভীমা অমাবস্যার দিন নির্দিষ্ট কিছু রীতি পালন করেন। বিবাহিত হিন্দু মহিলারা এদিন স্বামীর মঙ্গলকামানায় সারাদিন উপোস করেন।

পুজোর সময় স্বামীর পা ধুইয়ে দেন, তাঁদের আরতি করেন- থাকে আরও অনেক নিয়ম-নীতি। সেই ছবি পোস্ট করবার জন্য সোশ্যাল মিডিয়ার একাংশ তাঁর ভূয়সী প্রশংসা করে, তবে নারীবাদীদের রোষের শিকার হন প্রণিতা। আজকের মর্ডান নারী হয়ে কেন সে স্বামীর চেয়ে নিজেকে ছোট করবে? কেন ভগবানের স্থানে বসিয়ে স্বামীর পুজো করবে? এমন অনেক প্রশ্নবাণে বিদ্ধ হন প্রণিতা।

শিক্ষিতা-আধুনিকা এবং এক সফল অভিনেত্রী হয়ে এইসব ছবি পোস্ট করে সমাজকে পিছনের দিকে ঠেলে দিচ্ছে প্রণিতা-এমন অভিযোগও ওঠে তাঁর বিরুদ্ধে। এইসব নিয়ে এবার মুখ খুললেন প্রণিতা। তিনি বলেন, ‘সব জিনিসেরই দুটো দিক থাকে।

আমার এই পোস্ট সম্পর্কে অধিকাংশ মানুষই ভালো কথা বলেন। বাকিদের আমি পাত্তা দিতে চাই না’। অভিনেত্রীর সংযোজন, ‘আমি গ্ল্যামার দুনিয়ার সদস্য মানে এই নয়, আমি আমার সংস্কৃতি,ঐতিহ্য, পরম্পরাকে বিসর্জন দেব। এই রীতি দেখে আমি বড় হয়েছি, এতে আমার আস্থা ও বিশ্বাস রয়েছে। আমার পরিবারের সব মহিলারাই এই রীতি পালন করে। গত বছর আমার সদ্য বিয়ে হয়েছিল, সেই সময়ও আমি এই রীতি পালন করেছিলাম’।

প্রণিতার কথায়, তিনি পুরোপুরিভাবে একজন সাবেকি মহিলা। যৌথ পরিবারে তাঁর বেড়ে ওঠা, এবং এই সনাতন হিন্দু ধর্মের আদর্শেই তিনি বিশ্বাসী। মর্ডান হওয়ার পাশাপাশি নিজের সংস্কৃতি আর ঐতিহ্যকেও বহন করা যায়, এটাই তাঁর জীবনের মন্ত্র।

তাহলে শুধু স্ত্রী কেন স্বামীর মঙ্গলকামনায় না খেয়ে থাকবেন, পুরুষরা কেন তেমনটা করবেন না? এই প্রশ্নর জবাবে প্রণিতা বলেন, ‘এটা নিয়ে বিতর্কের জায়গা নেই। আমার সবাই একে অপরের সুস্বাস্থ্য আর দীর্ঘায়ু কামনা করি’।

তামিল,তেলুগু ও কন্নড় ছবির পরিচিত মুখ প্রণিতা। বলিউডে ‘হাঙ্গামা ২’, ‘ভূজ: দ্য প্রাইড অফ ইন্ডিয়া’র মতো ছবিতে কাজ করেছেন প্রণিতা। ২০২১ সালে ব্যবসায়ী নিতিন রাজুর সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন তিনি।

সম্প্রতি মেয়ের মা হয়েছেন অভিনেত্রী। মেয়ের প্রথম ছবিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন প্রণিতা। নিতিনি ও প্রণিতা তাঁদের সন্তানের নাম রেখেছেন অর্না।

আরও পড়ুন