মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১১:২১ অপরাহ্ন

ইলিশ মাছ খেতে কার না ভালো লাগে! বর্ষা থেকে শুরু করে যে কোন ঋতুতেই কিন্তু ইলিশ মাছ আমাদের একটি অত্যন্ত পছন্দের খাবার। সম্প্রতি বর্ষার শুরুতেই এসেছে বাজারের নতুন ইলিশ। আর এই সময়ে ইলিশ মাছের চাহিদা কিন্তু থাকে অত্যন্ত বেশি। ইলিশের রেসিপি বলতে আমরা প্রধানত বুঝি হয় ঝোল নয়তো সরষে ইলিশ।

তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা ইলিশ মাছের একটি ইউনিক রেসিপি নিয়ে আলোচনা করতে চলেছি যা খুব সহজেই আপনারা বাড়িতে তৈরি করে নিতে পারবেন।। শিশু থেকে বয়স্ক সকলেরই এই খাবার পছন্দ হবে। যেকোনো রান্না শুরু করার আগে আপনি প্রথমেই কিন্তু উপকরণ গুলিকে একত্র করে নেবেন এতে রান্না করার সময় বারবার সমস্যার মুখোমুখি হতে হবে না।

আজকে আমরা ইলিশ মাছের যে রেসিপিটির কথা আলোচনা করতে চলেছি তা হলো মালাই ইলিশ। এই রেসিপিটি প্রস্তুত করার জন্য আমাদের যে সমস্ত জিনিস প্রয়োজন হবে তা হল ইলিশ মাছ, পেঁয়াজ বাটা, ছোট এলাচ, আদা বাটা, নারকেলের দুধ, পোস্ত বাটা,কাজুবাটা, ফ্রেশ ক্রিম, ঘি, পরিমাণ মতো লবণ, সাদা তেল, চিনি এবং কাঁচা লঙ্কা। এবার আসুন মালাই ইলিশ তৈরি করার বিস্তারিত পদ্ধতি জেনে নেওয়া যাক।

ইলিশ মাছের এই সুস্বাদু রেসিপিটি তৈরি করার জন্য প্রথমেই আপনাকে মাছগুলি ভালো করে ধুয়ে নিতে হবে। তারপর এগুলোকে ভালো করে লেবুর রস দিয়ে ম্যারিনেট করে রাখুন। কড়াইতে দুই চামচ সাদা তেল এবং দুই চামচ ঘি দিয়ে পেঁয়াজ বাটা তার মধ্যে দিয়ে দিন। কিছুক্ষণ নাড়াচাড়া করে তার মধ্যে আদা বাটা, নারকেলের দুধ, ছোটো এলাচ এবং পোস্ত বাটা সহ অন্যান্য উপকরণগুলি ঢেলে দিন। এরপর সমস্ত মিশ্রণটিকে বেশ কিছুক্ষণ ফুটিয়ে আপনাকে গ্রেভি বানিয়ে নিতে হবে।

গ্রেভি তৈরি হয়ে গেলে এর মধ্যে ইলিশ মাছের টুকরো গুলিকে ঢেলে দিন। কিছুক্ষণ পরপর উল্টোপাল্টা করে নাড়াচাড়া করতে থাকুন। ভালো করে রান্না টিকে কিছুক্ষণ এই অবস্থায় কষিয়ে নেওয়ার পর নামানো ঠিক আগে ফ্রেশ ক্রিম ঝরিয়ে গরম গরম পরিবেশন করুন। দুপুরে লাঞ্চে গরম গরম ভাতের সাথে এই রেসিপিটি খেতে অসাধারণ লাগবে।

এই রেসিপিটি তৈরি করে খুব সহজেই আপনি আপনার বাড়ির সদস্য অথবা বাড়িতে আগত অতিথিদের মন জয় করে নিতে পারবেন।। এই ধরনের আরও রেসিপি জানতে আমাদের পোর্টালের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে পারেন।

আরও পড়ুন