শুক্রবার, ০১ Jul ২০২২, ০৮:৩০ অপরাহ্ন

তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলের পর দেশ ছাড়ছেন সেখানকার বহু নাগরিক। বিশেষ করে দেশটির নারীরা তাদের স্বাধীন জীবনযাপন নিয়ে শ’ঙ্কায ভুগছেন। তাই অনেকেই দেশ ছেড়ে বাহিরে আশ্রয় নেওয়ার জন্য ছুটছেন।

এদিকে তালেবান ক্ষমতা দখলের পর আফগানিস্থানে আ’টকে পড়া চট্টগ্রামে অবস্থিত এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন (এইউডব্লিউ)-এর দেড় শতাধিক শিক্ষার্থী কাবুল থেকে চট্টগ্রামে ফিরছেন।

এইউডব্লিউ কর্তৃপক্ষের উদ্যোগ এবং যুক্তরাষ্ট্রের সার্বিক সহায়তায় এই শিক্ষার্থীরা আজ বৃহস্পতিবার (২৬ আগস্ট) একটি বিশেষ বিমানে কাবুল থেকে সরাসরি চট্টগ্রামে পৌঁছাবেন বলে জানা গেছে। তবে এই বিশেষ বিমানটি কখন কাবুল থেকে যাত্রা করবে এ বিষয়ে নিশ্চিত তথ্য জানা যায়নি। চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের কর্মকর্তা তপু চৌধূরী এই তথ্য নিশ্চিত করেছেন।

এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেন ইউনিভর্সিটি সূত্রে জানা যায়, দক্ষিণ এশিয়ার নারীদের একমাত্র বিশ্ববিদ্যালয় এইউডব্লিউতে ১৭০ জনের বেশি আফগান শিক্ষার্থী অধ্যায়ন করে। গত বছর দেশে করোনা পরিস্থিতি এবং লকডাউন শুরু হলে বিশ্ববিদ্যালয় বন্ধ হয়ে যাওয়ার প্রেক্ষিতে এই শিক্ষার্থীরা দেশে ফিরে যায়।

বেশ কিছুদিন ধরে তারা পুনরায় নিজেদের বিশ্ববিদ্যালয়ে ফিরে আসার জন্য চেষ্ঠা চালিয়ে আসছিলেন। সম্প্রতি তালেবানরা ক্ষমতা দখলের পর এই আফগান শিক্ষার্থীরা নিজ দেশে আটকা পড়ে।

কাবুলের পরিস্থিতি বিবেচনায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্রের বিশেষ ব্যবস্থায় শিক্ষার্থীদের বাংলাদেশে ফিরিয়ে আনার উদ্যোগ গ্রহণ করে। এই উদ্যোগের অংশ হিসেবেই প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী একটি বিশেষ বিমানে কাবুল হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সরাসরি চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর হয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ফিরে আসবেন।

আরও পড়ুন