সোমবার, ০৪ Jul ২০২২, ১০:১৪ অপরাহ্ন

১২ বছর পর ফের ইংলিশ ক্লাব ম্যানেচেস্টার ইউনাইটেডে ফিরেছেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। ক্লাবটির তিনি জিতেছেন চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, ব্যালন ডি’অর পুরস্কারও। এখানে খেলেই তিনি রোনালদো থেকে হয়ে উঠেছিলেন বিখ্যাত ‘সিআরসেভেন’। তবে ম্যানইউতে আবার ফিরলেও চিরচেনা ৭ নম্বর জার্সিতে হয়তো দেখা যাবে না তাকে। এক প্রতিবেদনে এ বিষয়টি পর্যালোচনা করেছে গোল ডট কম।

ইংলিশ প্রিমিয়ার লিগের নিয়ম অনুযায়ী, কোনো খেলোয়াড় যত নম্বর জার্সিতে লিগ শুরু করবেন সেই জার্সিতেই তাকে মৌসুম শেষ করতে হবে। ম্যানচেস্টার ইউনাইডেটের হয়ে বর্তমানে উরুগুয়ের তারকা এডিনসন কাভানি ৭ নম্বর জার্সি গায়ে প্রিমিয়ার লিগ খেলে ফেলেছেন। সে অনুযায়ী আগামী মৌসুমেও তাকে এই জার্সি পরে খেলতে হবে।

প্রিমিয়ার লিগের এম.৫ বিধিতে বলা আছে, পুরো মৌসুমে একটি নম্বরই পরতে হতে হবে খেলোয়াড়কে। তবে লিগের মাঝখানে কোনো খেলোয়াড় দল বদল করলে সেক্ষেত্রে ক্লাবের কেউ তার নম্বরের জার্সিটি পরতে পারে। তাই এই মৌসুমে রোনালদো ৭ নম্বর জার্সি পরতে হলে ম্যানইউ ছাড়তে হবে কাভানিকে। আরও একটি পথ খোলা আছে রেড ডেভিলদের সামনে। প্রিমিয়ার লিগের কতৃপক্ষের কাছ থেকে বিশেষ অনুমতি নিতে পারলে রোনালদো পেতে পারেন ৭ নম্বর জার্সি।

স্প্যানিশ লা লিগায় কে কত নম্বর জার্সি পরবে সেটা আগস্টের শেষের দিকে চূড়ান্ত করা হলেও প্রিমিয়ার লিগে সেটি করা হয় প্রতি আসরের শুরুত। তাই রোনালদোর ৭ নম্বর জার্সি পরতে দেখা দিয়েছে প্রতিবন্ধকতার। প্রিমিয়ার লিগে না পারলেও চ্যাম্পিয়নস লিগে ৭ নম্বর জার্সি পরতে কোনো বাধা নেই রোনালদোর। সেক্ষেত্রে দুই টুর্নামেন্টের জন্য ম্যানইউ দুই ধরনের জার্সি রাখে কিনা সেটাও ভাবার বিষয় হয়ে দাড়িয়েছে।

এক সময় স্পোর্টিং লিসবনের হয়ে ২৮ নম্বর জার্সি পরে খেলেছেন রোনালদো। রিয়াল মাদ্রিদে প্রথম বছর ৯ নম্বর জার্সিতে খেলেছেন তিনি। গোল ডট কম জানায়, ১২, ১৫, ২৪, ৩০, ৩১, ৩৩ ও ৩৫ নম্বর জার্সি গুলো ম্যানইউতে এখন কেউ পরছে না। সেখান থেকে যেকোনো একটি বেছে নিতে হবে রোনালদোকে। তবে শেষ পর্যন্ত ম্যানইউতে রোনালদো কতো নম্বর জার্সি পরেন সেটাই দেখার বিষয়।

আরও পড়ুন