বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০৫:৩৫ পূর্বাহ্ন

বিশ্ববিখ্যাত মক্কার রয়েল ক্লক টাওয়ারে বজ্রপাতের আলোকরশ্মির বিরল দৃশ্য ধারণ করেন এক সৌদি ফটোগ্রাফার। পবিত্র মসজিদুল হারামের পাশের গগণচুম্বী টাওয়ারের এ দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপকভাই ভাইরাল হয়। গত বৃহস্পতিবার (২৬ আগস্ট) বজ্রপাতের এ দৃশ্য ধারণ করেন আবদুল্লাহ আল শরিফ।

সৌদি ফটোগ্রাফার আবদুল্লাহ আল শরিফ জানান, আকাশে মেঘ জমতে দেখেই বজ্রপাতের আলোকদৃশ্য ধারণে দ্রুত উঁচু বাড়ির ছাদে যাই। মাগরিব ও এশার মধ্যবর্তী সময়ে ছবি ধারণে সক্ষম হই।

তিনি আরো বলেন, বজ্যপাতের দৃশ্য ধারণে আমি মেঘ পর্যবেক্ষণ করতে থাকি। মক্কার বিখ্যাত ক্লক টাওয়ারের কাছ থেকে তা নির্ণয় করি। আমার কাছে থাকা দূরবীক্ষণ যন্ত্র ও আবহাওয়ার পরিস্থিতি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করায় কয়েক ক্লিকেই ছবি তোলা সম্ভব হয়।

তিনি আরো জানান, ‘২০১২ সাল থেকে আমি আবহাওয়া ও বৃষ্টিপাতের পরিস্থিতি পর্যবেক্ষণ করছি। বজ্রপাতের দৃশ্য ধারণ আমার খুবই প্রিয়। তাই কখনো এ দৃশ্য ধারণের সুযোগ হাতছাড়া করিনি।’

‘তাছাড়া আবহাওয়া পরিস্থিতি সম্পর্কে জানাশোনা থাকায় তা কিছুটা সহজ হয়। তবে এসবক্ষেত্রে ঝুঁকিপূর্ণ জায়গা থেকে দূরে অবস্থান করে ছবি ধারণ করতে হয়। তাছাড়া ছবি তোলার আগে অবশ্যই ফটোগ্রাফারের নিরাপত্তায় উপযুক্ত স্থান নিশ্চিত করতে হবে।’

সূত্র : আল আরাবিয়া

আরও পড়ুন