শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:৩৩ পূর্বাহ্ন

সরকারি কর্মকর্তাদের ‘স্যার’ বা ‘ম্যাডাম’ ডাকতে হবে এমন কোনো নিয়ম বা রীতি নেই বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) দুপুরে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম আয়োজিত বিএসআরএফ সংলাপে অংশ নিয়ে এ কথা বলেন তিনি।

তিনি বলেছেন, আমাদের কর্মকর্তারা যেটি মেনে চলবেন স্যার, ম্যাডাম বা এমন কিছু সম্বোধন করতে হবে এমন কোনো নিয়ম নেই। এ ধরণের ঘটনায় কোনো কর্মকর্তা খারাপ আচরণ করলে সেটা দুর্নীতি হিসেবে বিবেচিত হবে বলে জানান তিনি।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, স্যার মানে মহোদয়। ম্যাডাম মানে মহাদয়া। জনাব বা জনাবা। রুলস অব বিজনেসে এটা নাই। কেউ সেবা নিতে গেলে তাকে যদি অভ্যর্থনা জানানো না হয় তবে সেটা অন্যায়। তিরস্কার ও দুর্ব্যবহার- এগুলো দুর্নীতি।

তিনি বলেন, সাধ্যমত সেবা দিতে হবে। কর্মকর্তাদের সব সময় মনে রাখতে হবে আপনার আচরণ সরকারের আচরণ। কারণ আপনার অফিস মাননীয় প্রধানমন্ত্রীর অফিসের একটি অংশ।

ফরহাদ হোসেন বলেন, আমাদের কর্মকর্তাদের যেটা মেনে চলতে হবে সেটা হলো স্যার বা ম্যাডাম সম্বোধন করার কোনো নিয়ম নেই।

সম্প্রতি মাঠ প্রশাসনে এক কর্মকর্তাকে স্যার সম্বোধন না করায় উদ্ভুত পরিস্থিতি নিয়ে তিনি বলেন, একটি জায়গায় এমন ঘটনা ঘটেছিল। আশেপাশের লোকজনের উস্কানিতে এমনটি হয়েছিল। এমনও ঘটনা আছে, ইউএনও চলে আসলে আশেপাশের লোকজন কাঁদে। তাকে দীর্ঘদিন মনে রাখে। মানবিক গুণাবলীগুলো বাড়াতে হবে। এ বিষয়ে নির্দেশনা দেয়া আছে

আরও পড়ুন