সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৪:৩৮ পূর্বাহ্ন

বিশ্ববাজারে কয়েক দফায় কমেছে সোনার দাম। আর এর প্রভাব পড়েছে দেশের সোনার বাজারেও। বাংলাদেশে প্রতি ভরিতে ১ হাজার ৫১৬টাকা করে কমানো হয়েছে সোনার দাম। শুক্রবার (১ অক্টোবর) থেকে নতুন এ দাম কার্যকর হবে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) রাতে বাংলাদেশ জুয়েলারি সমিতি (বাজুস) থেকে সংগঠনের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়াল স্বাক্ষরিতে এক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানা যায়।

প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনাকালীন বিশ্ব অর্থনীতির নানা জটিল সমীকরণে মধ্যেও আন্তর্জাতিক সোনার বাজারে সোনার দাম কিছুটা নিম্নমুখী। তাই দেশীয় জুয়েলারি বাজারের অচলাবস্থা কাটাতে ও ভোক্তা সাধারণের কথা চিন্তা করে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সিদ্ধান্ত মোতাবেক আগামী ১ অক্টোবর থেকে বাংলাদেশের বাজারে সোনার দাম ভরি প্রতি ১৫১৬ টাকা কমানো হলো।

নতুন মূল্য তালিকা মতে, ২২ ক্যারেটের সোনার প্রতি ভরির দাম ৭১ হাজার ৯৬৭ টাকা। যার পূর্ব মূল্য ছিল ৭৩ হাজার ৪৮৩ টাকা। ২১ ক্যারেটের ৬৮ হাজার ৮১৮টাকা। যার পূর্ব মূল্য ছিল ৭০ হাজার ৩৩৪ টাকা। ১৮ ক্যারেটের ৬০ হাজার ৭০ টাকা। যা পূর্বে ছিল ৬১ হাজার ৫৮৬ টাকা। সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম ৪৯ হাজার ৭৪৭ টাকা। যা পূর্বে ছিল ৫১ হাজার ২৬৩ টাকা।

এদিকে সোনার দাম কমলেও রুপার দাম আগের মতই রয়েছে। ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার মূল্য নির্ধারণ করা হয়েছে এক হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম এক হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের এক হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রূপার দাম ৯৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

গত ২২ আগস্ট সব ধরণের স্বর্ণে ভরি প্রতি মূল্য বাড়ানো হয় ১ হাজার ৫১৬ টাকা করে।

আরও পড়ুন