সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৬:২৪ পূর্বাহ্ন

দুম্বা পালনে ব্যাপক সফলতা পেয়েছেন পাবনা জেলার ঈশ্বরদী উপজেলার পশ্চিম এলাকায় ইব্রাহিম হাওলাদারের ছেলে সোহেল হাওলাদার। বর্তমানে তার খামারে প্রতি মাসে প্রায় ৫০ লাখ টাকার ছাগল ও দুম্বা কেনাবেচা হচ্ছে বলে জানান খামারি।

জানা যায়, ২০১৬ সালে সাড়ে চার লাখ টাকায় ৩ টি দুম্বা দিয়ে শুরু করলেও সময়ের পরিক্রমায় সেই খামারে এখন রয়েছে ২৭ টি দুম্বা। দুম্বার পাশাপাশি তিনি পালন করছেন ছাগলও। খামার শুরুর পর থেকে এখন পর্যন্ত ২৪০টি ছাগল ও ৯০ টি দুম্বা বিক্রি করেছেন বলে জানান খামারি।

সোহেল বলেন, চ্যালেঞ্জ নিয়েই মূলত নিজের ৩ কাঠা জমির উপর দুম্বার খামার গড়ে তুলি। ৩ টি দিয়ে শুরু করলেও এখন অবধি ৯০ টি দুম্বা বিক্রি করেছি। এছাড়াও বর্তমানে খামারে ২৭ টি দুম্বা রয়েছে।

তিনি আরও বলেন, দুম্বা বছরে দু’টি করে বাচ্চা দেয়। তিন মাসে একটি বাচ্চার ওজন হয় ৩৫ থেকে ৪০ কেজি পর্যন্ত। যার বর্তমান বাজার মূল্য প্রায় ১ লাখ টাকা। একটি দুম্বার গোশত হয়ে থাকে দেড়শ’ থেকে দু’শ কেজি। এছাড়াও এটি পালনে খরচ খুবই কম। দুম্বা প্রতি দৈনিক ৪০ থেকে ৪৫ টাকার খাবারই যথেষ্ট। সময়মতো ভ্যাকসিন দিলে ঠিকমতো বেড়ে ওঠে।

এ প্রসঙ্গে জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা আল মামুন হোসেন মন্ডল বলেন, দুম্বা মরু অঞ্চলের প্রাণী। বাংলাদেশের আবহাওয়ায় বেশ মানিয়ে নিতে পারছে। বেকার শিক্ষিত তরুণ- যুবকরা দুম্বা পালনে আগ্রহী হবেন বলে তিনি আশা প্রকাশ করেন।

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার

আরও পড়ুন