রবিবার, ০৩ Jul ২০২২, ০২:২৪ অপরাহ্ন

প্রা’ণঘাতী করোনার নতুন ধরণ ওমিক্রন এবার ভারতের কর্নাটক রাজ্যেও ধরা পড়েছে। বৃহস্পতিবার (১ ডিসেম্বর) দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, কর্নাটকে ২ জনের দেহে মিলেছে এই ধরণ।

দেশটির গণমাধ্যমের এক খবরে বলা হয়, আক্রান্তদের মধ্যে একজন পুরুষ এবং একজন মহিলা। তাদের বয়স যথাক্রমে ৬৬ এবং ৪৬। আক্রা’ন্তদের কনট্যাক্ট ট্রেসিংও করা হয়েছে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, যে দুইজনের দেহে ওমিক্রন ধরা পড়েছে তারা বিদেশি নাগরিক। এই দুইজনের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে টেস্ট করা হয়েছে। আক্রান্তদের গুরুতর কোনো লক্ষণ নেই জানিয়ে মন্ত্রণালয় এই ঘটনায় আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছে। তবে ভারত সরকার নাগরিকদের সতর্ক থাকার পরামর্শ দিয়েছে।

সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় করোনার নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হয়। সৌদি আরবসহ এখন পর্যন্ত ২২ দেশে ছড়িয়েছে মহামারি করোনার এই ধরন।

বিজ্ঞানবিষয়ক সাময়িকী নেচারের অনুসারে, ওমিক্রন ধরন প্রথম আফ্রিকার দেশ বতসোয়ানায় শনাক্ত হয়। এরপর করোনার এই ধরন আফ্রিকার আরও কয়েকটি দেশে ছড়িয়ে পড়ে। এই দেশগুলোর মধ্যে রয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া, বেলজিয়াম, কানাডা, চেক প্রজাতন্ত্র, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি, জাপান, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সুইডেন, যুক্তরাজ্য, নাইজেরিয়া।

নতুন ধরন ছড়ানো শুরুর পর থেকে আফ্রিকার দেশগুলোর ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করছে বিভিন্ন দেশ।

সিএনএনের খবরে বলা হয়েছে, এই রেজিমেন্টের বিস্তার ঠেকাতে কমপক্ষে ৭০টি দেশ ও অঞ্চল আফ্রিকার বেশ কয়েকটি দেশের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে। সূত্র: এনডিটিভি, এএনআই, টাইমস অব ইন্ডিয়া।

আরও পড়ুন