শনিবার, ০২ Jul ২০২২, ১১:৫৬ অপরাহ্ন

ক্লান্তি কাটাতে চা অনেকের কাছে খুব প্রিয়। আবার কেউ কেউ শখের বসে চা খান। কিন্তু তাই বলে এক কেজি চায়ের মূল্য ১ লাখ টাকা!

ভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, সম্প্রতি ভারতের আসামে চায়ের নিলাম হয়। সেখানে মনোহারি গোল্ড টি বিক্রি হয়েছে ৯৯ হাজার ৯৯৯ রুপিতে। গুয়াহাটির চায়ের পাইকারি ব্যবসার নামকরা সংস্থা সৌরভ টি ট্রেডার্স এই চা কিনেছে। নিলামে তারাই সবচেয়ে বেশি দাম প্রস্তাব করেছিলেন।

গুয়াহাটি টি অকশন বায়ার্স অ্যাসোসিয়েশনের সম্পাদক দীনেশ বিহানি জানান, ভারতীয় চা বিক্রির ক্ষেত্রে নতুন রেকর্ড গড়েছে মনোহারি গোল্ড টি।

ভবিষ্যতে আসামে এই ধরনের আরো বিশেষ চা উৎপন্ন হোক। পাশাপাশি সাদা চা, ওলং টি, গ্রিন টি, হলুদ চায়ের মতো প্রোডাক্টও তৈরি হোক, যাতে আসামের চায়ের ব্যবসা আরো উন্নত হয়।

জানা গেছে, আসামের ডিব্রুগড়ে মনোহারি টি এস্টেট রয়েছে। সেখানে এই হ্যান্ডমেড চা পাওয়া যায়। এর বিশেষত্ব হলো, এই চা পাতা থেকে নয় বরং কুঁড়ি থেকে তৈরি করা হয়। অসাধারণ স্বাদের পাশাপাশি এই চা অনেক স্বাস্থ্যকর। তাই স্বাস্থ্য সচেতন মানুষরাই এই চা কেনেন।

তবে নিলামে চড়া দামে চা বিক্রির ঘটনা কিন্তু নতুন নয়। এর আগে ডিকম টি এস্টেটের গোল্ডেন বাটার ফ্লাই চা প্রতি কেজি ৭৫ হাজার রুপিতে বিক্রি হয়েছিল। প্রচুর চাহিদা থাকলেও এই ধরনের চায়ের উৎপাদন খুবই কম।

আরও পড়ুন