শনিবার, ০২ Jul ২০২২, ১১:১৫ অপরাহ্ন

নব্বইয়ের দশক থেকে এ পর্যন্ত আসা অভিনেত্রীদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় তারকা হিসেবে এখনও বিবেচনা করা হয় চিত্রনায়িকা শাবনূরকে। দীর্ঘ ক্যারিয়ারে বাংলা চলচ্চিত্রকে তিনি যেভাবে সমৃদ্ধ করেছেন, তা আজীবনই মনে রাখবে এ দেশের সিনেপ্রেমীরা। বিভিন্ন চরিত্রে অভিনয় দক্ষতা দেখিয়ে শাবনূর যেভাবে দর্শকদের মন জয় করে নিয়েছেন, তাতে তাকে আদর্শ হিসেবে মানেন এই প্রজন্মের অনেক নায়িকা।

বাংলা চলচ্চিত্রের বহু প্রতিভাধর সেই চিত্রনায়িকার আজ জন্মদিন। জীবনের ৪২টি বসন্ত পেরিয়ে আজ ৪২ বছরে পা দিলেন শাবনূর। ১৯৭৯ সালের ১৭ ডিসেম্বর খ্যাতিমান এই নায়িকার জন্ম হয়েছিল যশোরের শার্শা উপজেলায়। তার বাবার নাম শাহজাহান চৌধুরী। তিন ভাই-বোনের মধ্যে শাবনূর সবচেয়ে বড়। তার ছোট বোনের নাম ঝুমুর, ভাই তমাল।

জন্মদিনে সাধারণত তেমন কোনো আয়োজন রাখেন না শাবনূর। তার ক্যারিয়ারে যখন ভরা জোয়ার, তখনও তাকে সেভাবে ঘটা করে জন্মদিন পালন করতে দেখা যায়নি। বিশেষ এ দিনটিকে সবসময় পরিবারের সঙ্গে উদযাপন করতেই পছন্দ করেন নায়িকা। এ বছরও তার ব্যতিক্রম হবে না। অস্ট্রেলিয়াতে একমাত্র ছেলে ও ছোট ভাই-বোনদের সঙ্গেই জন্মদিন পালন করবেন তিনি।

১৯৯৩ সালে ‘চাঁদনী রাতে’ ছবির মাধ্যমে পরিচালক এহতেশামের হাত ধরে চলচ্চিত্রে পা রাখেন শাবনূর। প্রথম ছবি ব্যর্থ হলেও প্রয়াত সুপারস্টার নায়ক সালমান শাহের সঙ্গে জুটি বেঁধে পরবর্তীতে উপহার দেন বেশ কয়েকটি সুপারহিট ও ব্যবসাসফল ছবি। সালমান-শাবনূর জুটিকে বাংলা চলচ্চিত্রের ইতিহাসে অন্যতম সেরা জুটি হিসেবে এখনও বিবেচনা করা হয়।

সালমান শাহের মৃত্যুর পর নায়ক রিয়াজ, শাকিল খান, ফেরদৌস ও শাকিব খানের সঙ্গে জুটি বেঁধে বহু ছবিতে অভিনয় করেছেন শাবনূর। সেখানেও পেয়েছেন তুমুল জনপ্রিয়তা। অভিনয়ের স্বীকৃতিস্বরূপ একবার ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার’, রেকর্ড ১০ বার ‘মেরিল প্রথম আলো পুরস্কার’ এবং সাত বার ‘বাচসাস পুরস্কার’সহ অসংখ্য সম্মাননা লাভ করেছেন এই নায়িকা।

ব্যক্তিগত জীবনে ২০১১ সালের ৬ ডিসেম্বর ব্যবসায়ী অনিক মাহমুদের সঙ্গে শাবনূরের আংটি বদল হয়। ২০১২ সালের ২৮ ডিসেম্বর তারা বিবাহবন্ধনে আবদ্ধ হন। এরপর থেকেই ধীরে ধীরে চলচ্চিত্রে অনিয়মিত হয়ে পড়েন শাবনূর। বিয়ের পর ভাই ও বোনদের মতো শাবনূরও স্বামী অনিকের সঙ্গে অস্ট্রেলিয়ায় বসবাস শুরু করেন এবং সেখানকার নাগরিকত্ব লাভ করেন।

২০১৩ সালের ২৯ ডিসেম্বর শাবনূর-অনিক জুটির ঘর আলো করে আসে তাদের প্রথম সন্তান পুত্র আইজান নিহান। তবে এখনকার আর স্বামীর সংসারে নেই নায়িকা।

গত বছরের ২৬ জানুয়ারি অনিককে তালাক দেন তিনি। বর্তমানে ছেলে নিহানকে নিয়ে অস্ট্রেলিয়াতেই বসবাস করছেন বাংলা চলচ্চিত্রের এক সময়ের সুপারহিট নায়িকা শাবনূর।

আরও পড়ুন