রবিবার, ০৩ Jul ২০২২, ০২:৩৬ অপরাহ্ন

আত্মহ’ত্যা ঠেকাতে হোস্টেল থেকে সিলিং ফ্যান খুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। বেঙ্গালুরু ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব সায়েন্সেন্সে (আইআইএসসি) এই ঘটনা ঘটেছে।

প্রতিষ্ঠানটির এক শিক্ষার্থী নাম প্রকাশ না করার শর্তে বলেন, সরু বারান্দা কিংবা ছাদে যাওয়াও নিষি’দ্ধ করতে চলেছে কর্তৃপক্ষ।

আইআইএসসি’ র এমন সিদ্ধান্তের সমালোচনা করে অনেকে এমন পদক্ষেপের কার্যকারিতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

তবে সংশ্লিষ্ট সূত্রের বরাতে স্থানীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার খবরে বলা হয়েছে, ক্যাম্পাসে শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতায় রাশ টানতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র জানিয়েছে, চলতি আইআইএসসি-র ক্যাম্পাসে চার শিক্ষার্থী আত্মহত্যা করেন। গত বছর এই সংখ্যা ছিল দুইজন। এ কারণে কর্তৃপক্ষ শিক্ষার্থীদের আবাসিক কক্ষ থেকে সিলিং ফ্যান খোলার সিদ্ধান্ত নিয়েছেন। আর আগামী দুই সপ্তাহের মধ্যেই ফ্যান সরানোর কাজ শেষ হবে।

তবে শিক্ষার্থীরা বলছেন, সিলিং ফ্যান খুলে অন্য ফ্যান লাগালেই সমস্যার সমাধান হবে না। ৯০ শতাংশ শিক্ষার্থী মত দিয়েছেন, এমন কাজের কোনো প্রয়োজনই ছিল না।

এদিকে আইআইএসসি’র শিক্ষার্থীদের মানসিক চাপ কমাতে শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যেই রয়েছে ‘শিক্ষার্থী কল্যাণ সেন্টার’। তবে শিক্ষার্থীদের অভিযোগ কেন্দ্রটি ইতিবাচক ভূমিকা রাখতে ব্যর্থ হচ্ছে।

বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইন্সস্টিটিউট অব সায়েন্সেস-এর বিশ্বজুড়ে সুনাম। বিভিন্ন সংস্থার করা র‌্যাঙ্কিংয়ে ভারতে প্রতিষ্ঠানটি প্রথম সারিতেই। এমন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীরাদের আত্মহত্যা ঠেকাতে হোস্টেলের কক্ষ থেকে সিলিং ফ্যান খুলে নেওয়া হচ্ছে। কিন্তু এমন কাজের সমালোচনা ঝড় উঠেছে। শিক্ষার্থীদের আত্মহত্যার প্রবণতা রুখতে তাদের মানসিক স্বাস্থ্য উদ্ধার কিংবা শিক্ষক-শিক্ষার্থী আলোচনার পথে না গিয়ে সিলিং ফ্যান কেন খোলা হচ্ছে সেই প্রশ্ন উঠেছে।

আরও পড়ুন