সোমবার, ০৪ Jul ২০২২, ০৩:২৯ পূর্বাহ্ন

চিরকালই প’রকীয়ার নিষিদ্ধ হাতছানির ডাকে সাড়া দিয়েছেন বহু পুরুষ ও নারী। প্রকাশ্যে পরকীয়া নিয়ে আলোচনা করা এখনও অনেক জায়গায় সংস্কৃ’তি বহির্ভূত। তবে বেশ কিছু বছর আগেও পরকীয়া শব্দটি যত নিষিদ্ধ ছিল, এখন আর ততটা নেই। অবশ্য পরকী’য়া মানেই অধিকাংশ ক্ষেত্রে অভিযোগের আঙুল ওঠে পুরুষের দিকেই। কিন্তু বর্তমানের একটি সমীক্ষা বলছে, পুরুষ নয়, পরকী’য়াতে বেশি আগ্রহী নারীরাই।

‘গ্লিডেন’ নামক একটি বিবাহ-বহির্ভূত ডেটিং অ্যাপ সম্প্রতি এই সমীক্ষাটি চালিয়েছে। এই অ্যাপটি মূলত তৈরি হয়েছে নারীদের উদ্দেশ্যেই। অ্যাপটির বর্তমান গ্রাহক সংখ্যা ১৩ লাখ।

৩০ থেকে ৬০ বছর বয়সি শহুরে, শিক্ষিত, আধুনিকা, কর্মঠ নারীদের উপর এই সমীক্ষা চালিয়ে দেখা যায়, প্রায় ৪৮ শতাংশ নারী পরকী’য়া প্রেমের সম্পর্কে রয়েছেন। এবং আশ্চর্যজনক ভাবে আরও একটি তথ্য উঠে এসেছে যে এই ৪৮ শতাংশ নারীর প্রত্যেকেই একজন মা।

গ্লিডেন ছাড়াও আরও কয়েকটি সমীক্ষায় উঠে এসেছে, প্রায় ৭২ শতাংশ নারী বিবাহ-বহির্ভূত সম্পর্কে জড়িয়েছেন দাম্পত্য সম্পর্কে যৌ’ন অতৃ’প্তি থেকেই।

গ্লিডেনের ২০২০ সালের সমীক্ষায় দেখা গেছে, ভারতে প্রায় ৫৫ শতাংশ বিবাহিত ব্যক্তিরা তাদের সঙ্গীদের সঙ্গে প্রতা’রণা করার কথা স্বীকার করে নিয়েছেন। তাদের মধ্যে প্রায় ৫৬ শতাংশ নারী।

২৫ থেকে ৫০ বছর বয়সী প্রায় ১৫২৫ জন বিবাহিত নারীদের মধ্যে করা এই সমীক্ষায় প্রায় ৪৮ শতাংশ নারী স্বীকার করে নিয়েছেন যে, একই সময় একাধিক ব্যক্তির সঙ্গে সম্পর্কে লি’প্ত থাকা যায়। সূত্র: আনন্দবাজার পত্রিকা

আরও পড়ুন