সোমবার, ০৪ Jul ২০২২, ১২:১২ অপরাহ্ন

দেশের মানুষ যেদিন ১৪৪ ধারা জারি করবে, সেদিন সরকার পালানোর পথ খুঁজে পাবে না—বলে মন্তব্য করেছেন বিএনপির কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ। বৃহস্পতিবার (৩০ ডিসেম্বর) সকালে একাদশ জাতীয় নির্বাচনের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে রাজধানীতে আয়োজিত এক সমাবেশে তিনি এ কথা বলেন। ‘ভোটাধিকার হরণের

কালো দিবসের ৩য় বর্ষপূর্তি’ শীর্ষক এ সমাবেশ করে বিএনপি।সমাবেশে শামা ওবায়েদ বলেন, ‘আপনারা গতকাল ফেনীতে ১৪৪ ধারা জারি করেছিলেন। কিন্তু বিএনপির নেতাকর্মীরা সেই ধারা ভেঙে বিক্ষোভ করেছে। বাংলাদেশের মানুষ যেদিন আপনাদের বিরুদ্ধে ১৪৪ ধারা জারি করবে, সেদিন পালানোর পথ খুঁজে পাবেন না।’

আরও পড়ুন= জাতিসংঘের তদন্ত কমিটিকে বাংলাদেশে আসতে অনুমতি দেওয়ার আহ্বান জানিয়েছে বিএনপি। দলটির স্থায়ী কমিটি অভিযোগ করেছে, গত এক দশক ধরে রাজনৈতিক বিরোধী নেতা ও কর্মীদের গুম এবং নাগরিক আন্দোলনের কর্মী গুম হওয়া বাংলাদেশে একটা ত্রাসের অবস্থায় সৃষ্টি করেছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থা বারবার বাংলাদেশে তাদের প্রতিনিধি দল তদন্তের জন্য পাঠাতে চাইলেও সরকার অনুমতি প্রদান করেনি।

বুধবার (২৯ ডিসেম্বর) বিকালে গণমাধ্যমে পাঠানো দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এমন অভিযোগ করা হয়। সোমবার (২৭ ডিসেম্বর) রাত ৮টায় অনুষ্ঠিত দলের স্থায়ী কমিটির নিয়মিত সভায় এ জানানোর সিদ্ধান্ত চূড়ান্ত হয়।বিএনপির স্থায়ী কমিটি জাতিসংঘের সংস্থার তদন্ত কমিটিকে বাংলাদেশে আসার অনুমতি দিয়ে সুষ্ঠু তদন্তের দাবি জানায়।

স্থায়ী কমিটির সভার বরাত দিয়ে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, সম্প্রতি যুক্তরাষ্ট্র ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফএআই) কর্তৃক প্রকাশিত প্রতিবেদনে ২০০৯ থেকে ২০১৫ সাল পর্যন্ত (২০১৪ সাল বাদ দিয়ে) ছয় বছরে বাংলাদেশ থেকে প্রায় ৪ লাখ ৪০ হাজার কোটি টাকা পাচার হয়েছে। এই হিসাব সামগ্রিক চিত্র বর্ণনা করে বলে মনে করে না বিএনপি।

প্রকৃতপক্ষে দুর্নীতি ও অর্থপাচারের সামগ্রিক চিত্র আরও ভয়াবহ।সভা মনে করে, সরকারের সর্বোচ্চ পর্যায়ে দুর্নীতি ও দুর্নীতিবাজদের প্রশ্রয়ে অর্থ পাচার হচ্ছে।

আরও পড়ুন