শনিবার, ০২ Jul ২০২২, ১১:০৮ অপরাহ্ন

দেশে করোনার বিস্তাররোধে ৭ দিনের মধ্যে বেশকিছু বিধিনিষেধ আরোপ করতে যাচ্ছে সরকার। বিধিনিষেধ বাস্তবায়নে নির্দেশনা জারি করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। মঙ্গলবার (৪ জানুয়ারি) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এসব কথা বলেন। তিনি বলেন, করোনার নতুন ধরন নিয়ে কেবিনেটে গতকাল (সোমবার) মিটিং করেছি। সেই মিটিংয়ে বেশকিছু পরামর্শ ও নির্দেশনা দেওয়া হয়েছে, এগুলো এখনও ফাইনাল না। কেবিনেট থেকে এগুলো ফাইনাল করা হবে।

কেবিনেটের প্রস্তাবগুলোর মধ্যে রয়েছে- গাড়িতে মাস্ক ছাড়া চলাচল করা যাবে না। যারা চলাচল করবেন তাদের জরিমানার করা হবে। পরিবহনের মধ্যে বাস, ট্রেন ও লঞ্চ থাকবে। হোটেল, রেস্টুরেন্ট ও দোকানপাটের ব্যাপারেও নতুন বিধিনিষেধ আরোপ করা হতে পারে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, হোটেল-রেস্তোরাঁয় মাস্ক পরতে হবে। মাস্ক ছাড়া গেলে দোকানদার ও ক্রেতাকে জরিমানা করা হবে। দোকান খোলা রাখার সময়সীমাও কমিয়ে আনা হয়েছে, ১০টার পরিবর্তে রাত ৮টা পর্যন্ত করা হয়েছে। এটাও প্রস্তাব করা হয়েছে।

তিনি বলেন, ভ্যাকসিন নেওয়ার জন্য তাগাদা দেওয়া হয়েছে। রেস্টুরেন্টে খেতে গেলে ভ্যাকসিন কার্ড দেখাতে হবে।

চলমান পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠদান অব্যাহত রাখা হবে জানিয়েছেন জাহিদ মালেক, স্কুল চলবে স্বাস্থ্যবিধি মেনে। সংক্রমণ বেশি বৃদ্ধি পেলে স্কুলের বিষয়ে চিন্তাভাবনা করা হবে।

ফের লকডাউন দেওয়া হবে কি না এ প্রশ্নে স্বাস্থ্যমন্ত্রী বলেন, লকডাউনের বিষয়ে এখন চিন্তা করছি না। কোয়ারেন্টিনে যারা থাকবে তারা যাতে বাহিরে ঘোরাফেরা না করে এ জন্য পুলিশি পাহারা বসানো হবে।

সপ্তাহখানেক ধরে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে যাচ্ছে। গত ১০ দিন আগেও করোনা সংক্রমণ দুই শ’ থেকে আড়াই শ’র মধ্যে ছিল। গতকাল এটা পৌনে ৭০০ হয়ে গেছে। যেভাবে বাড়ছে এটা আশঙ্কাজনক।

আরও পড়ুন