সোমবার, ০৪ Jul ২০২২, ১২:৩৫ অপরাহ্ন

চার বছর বয়সে শিশু পাচারকারী চক্রের হাতে অপহৃত হওয়ার ৩৩ বছর পর চীনের এক ব্যক্তি তার পরিবারকে ফিরে পেয়েছেন। এটি সম্ভব হয়েছে যখন তিনি স্মৃতিপট থেকে তার আসল বাড়ির মানচিত্র আঁকতে পেরেছেন।

৩৭ বছর বয়সী লি জিংওয়েই তার গ্রামের এক বাসিন্দার প্রতারণার শিকার হয়ে জন্মস্থান চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ইউনান প্রদেশ থেকে ১২০০ মাইল দূরে হারিয়ে গিয়েছিলেন। জিংওয়েই উত্তর-মধ্য চীনের হেনানের এক পরিবারে বেড়ে ওঠেন। তিনি জানান, ব্যাকুলতার অগণিত রাত কেটেছে এবং বাড়ি ফেরার জন্য তিনি কাতর ছিলেন।

জিংওয়েই বলেন, আমার পরিবারের কেউ যদি আমার খোঁজ করেও থাকেন আমি জানি না, কারণ অনেক বছর কেটে গেছে। আমি আমার পিতামাতাকে দেখতে চেয়েছি যদিও তারা এখন এখানেই থাকেন।

যদিও শিশু বয়সে তিনি অপহৃত হয়েছিলেন, জিংওয়েই তার গ্রামের বাড়ির বিস্ময়কর বিবরণ যেমন কোথায় গাছ রয়েছে, কোথায় গরু চরে, সড়কগুলোর অবস্থান এবং পার্শ্ববর্তী নদীর স্মৃতি স্মরণ করতে পেরেছেন। তিনি আরও মনে করতে পারেন তার পিতামাতার বাড়ির পাশের ধানখেত এবং পুকুর। তিনি তার স্মৃতি থেকে গ্রামটির একটি ছবি আঁকতে থাকেন। কিন্তু তিনি বাবা-মায়ের নাম কিংবা গ্রামের নাম মনে করতে পারছিলেন না।

সব প্রতিকূলতার বিরুদ্ধে পুলিশ ইউনান প্রদেশের ঝাউটং শহরের একটি গ্রামের সঙ্গে তার আঁকা ছবিটির মিল খুঁজে পান। ডিএনএ পরীক্ষা করে নিশ্চিত হওয়া যায় জিংওয়েই ওই গ্রামের এক নারীর ছেলে। এরপর এক আবেগঘন ফোনকলে হেনান থানায় নববর্ষের দিনে মা-ছেলের পুনর্মিলন ঘটে। তখন ওই নারীকে বলতে শোনা যায়, অবশেষে আমি আমরা বাচ্চাকে ফিরে পেয়েছি।

দুঃখজনক হলেও জিংওয়েইয়ের বাবা এখন বেঁচে নেই। তিনি মায়ের সঙ্গে ইউনানে বাবার সমাধি দেখতে যাওয়ার পরিকল্পনা করেছেন।

সূত্র: ডেইলি মেইল

আরও পড়ুন