সোমবার, ০৪ Jul ২০২২, ০৩:২৭ পূর্বাহ্ন

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে শাবি শিক্ষক সমিতি।

রোববার (২৩ জানুয়ারি) রাত ৮টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের অডিটরিয়াম ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। উপাচার্যের পদত্যাগ দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের অচলাবস্থার পরিপেক্ষিতে আয়োজিত বৈঠক থেকে এ সিদ্ধান্ত নেন তারা।

বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক তুলসী কুমার দাস এ তথ্য নিশ্চিত করেন।

টানা পাঁচ ঘণ্টা বৈঠক শেষে তুলসী কুমার দাস বলেন, শিক্ষার্থীদের ওপর যে হামলার ঘটনা ঘটেছে তার নিন্দা জানিয়েছি। সেই সঙ্গে সুষ্ঠু তদন্ত করে দায়ী ব্যক্তিদের শাস্তির আওতায় আনার আহ্বান জানিয়েছি আমরা।

আন্দোলনরত শিক্ষার্থীরা যাতে কোনো হয়রানির শিকার না হয় সেদিকে প্রশাসনকে নজর রাখার আহ্বান জানিয়ে তুলসী কুমার দাস বলেন, শিক্ষার্থীদের অনশন ভাঙানোর ব্যাপারে দ্রুত কার্যকর উদ্যোগ নেওয়া প্রয়োজন। উপচার্যের পদত্যাগের বিষয়টি যেহেতু সরকারের এখতিয়ার, আমরা এ ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নেওয়ার অনুরোধ করছি।

চার দফা দাবিগুলোর মধ্যে রয়েছে- প্রথমত. শিক্ষার্থী ও শিক্ষকদের ওপর বর্বরোচিত পুলিশি হামলার তীব্র নিন্দা, অবিলম্বে সরকারের নিরপেক্ষ তদন্ত কমিটি গঠন করে দায়ীদের চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

দ্বিতীয়ত. অনশনরত শিক্ষার্থীদের অনশন ভাঙানোর জন্য যা করা দরকার, তা অনতিবিলেম্বে করতে হবে। এ বিষয়ে সরকারের সহযোগিতা কামনা করেন তারা।

তৃতীয়ত. উপাচার্যের পদত্যাগের বিষয়টি সরকারের এখতিয়ারভুক্ত। এ ক্ষেত্রে অতিদ্রুত পদক্ষেপ গ্রহণের জন্য অনুরোধ করা যাচ্ছে।

চতুর্থত. শিক্ষার্থীদের প্রতি কোনো রকম সহিংসতায় সম্পৃকক্ত না হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানানো হয়।

শিক্ষক সমিতির পক্ষ থেকে সংবাদমাধ্যমে একটি বিবৃতিও পাঠানো হয়েছে। শিক্ষকদের এই অবস্থানে উল্লাস প্রকাশ করেছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।

শিক্ষার্থী মোহাইমিনুল বাশার রাজ বলেন, ‘এটা আমাদের আন্দোলনের প্রাথমিক বিজয়। আমরা চূড়ান্ত বিজয়ের কাছাকাছি পৌঁছে গেছি।’

আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর পুলিশের চড়াও হওয়ার ঘটনাকে দুঃখজনক বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

আরও পড়ুন