শুক্রবার, ০১ Jul ২০২২, ০৭:২২ অপরাহ্ন

বাংলাদেশের ফ্যাশন জগতে তিনি নিজেই একটি ব্র্যান্ড। কনের সাজপোশাককে যিনি নতুন রূপে তুলে ধরেছেন কেতাদুরস্তদের কাছে। এই কাজে তার নাকি জুড়ি মেলা ভার। তিনি সারা করিম। বিয়ের দিন নিজেকে সাজাতে সারার নকশা করা পোশাকের উপরেই ভরসা রাখেন বাংলাদেশের বহু তারকা। তা সে নুসরাত ফারিয়া হোক বা বিদ্যা সিনহা মিম, পিয়া জান্নাতুল অথবা শিরিন শিলা-সারার সূক্ষ্ম কারিকুরিতে ভরা লেহেঙ্গা বা জারদৌজি অথবা নিছকই শাড়িতে মজেছেন এই অভিনেতা, মডেলরা।

সারার তৈরি পোশাকের দিকে নির্দ্বিধায় হাত বাড়িয়েছেন বলিউড তারকা মালাইকা অরোরা খান বা টিনা আম্বানীর মতো পরিচিত ব্যক্তিত্বও। নিজের পরিকল্পনা করা পোশাকে বিশেষত বিয়ের সাজে চিরাচরিত ঐতিহ্যের সঙ্গে নতুন আঙ্গিকও তুলে ধরেছেন সারা। বিয়ের সাজে ‘ফিউশন’ ঘটিয়ে ফেলেছেন তিনি। সারার তৈরি পোশাকে পশ্চিমী ধাঁচের ‘কাট’-এর সঙ্গে জুড়েছে বাংলাদেশের কারিগরদের সুনিপুণ হাতের কাজ।

‘ব্রাউডাল কালেকশন’-এর নিজস্ব ঘরানা তৈরি করা সারার শুরুটা কিন্তু ফ্যাশন জগতে হয়নি। বরং ইংরেজি সাহিত্যে স্নাতকোত্তর করার পর শিক্ষকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছিলেন। বাংলাদেশের একটি ইংরেজি মাধ্যম স্কুলে পড়ানোর কাজ করেছেন। তারপর একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়েও শিক্ষকতা করছিলেন। পরে আচমকাই তাকে এ জগতে পা রাখতে হয়। প্রায় ৩৭ বছর আগে কনের সাজপোশাক নিয়ে কাজ শুরু করেছিলেন সারা। সে সময় অবশ্য তার দাদি-শাশুড়ি কারিগরদের দিয়ে পোশাকের নকশা করতেন। সেই ব্যবসার ভার নেন সারা। বার্ধক্যজনিত কারণে দাদি-শাশুড়ি ব্যবসার কাজকারবার দেখতে পারতেন না। সে সময় থেকেই তার ব্যবসার দায়িত্ব নেন সারা। দাদি-শাশুড়ি তার অনুপ্রেরণা বলেও জানিয়েছেন তিনি। নিজের দাদিও তাকে উদ্বুদ্ধ করেছেন।

নিজের তৈরি কনের সাজে পাশ্চাত্যের অন্ধ অনুকরণ করেন না সারা। বরং সূচের সূক্ষ্ম কাজর সঙ্গে পশ্চিমী ধাঁচের ‘কাট’-কেও গুরুত্ব দেন বলে জানিয়েছেন তিনি। দেশীয় কারিগরদের হাতের কাজ যে তার অন্যতম ভরসার জায়গা, তা-ও জানিয়েছেন সারা। তার পোশাকে ভরসা রেখেছেন বাংলাদেশি অভিনেত্রী মিম। সারার পোশাকেই বাগদান থেকে বিয়ে- উদযাপন করেছেন তিনি।

সারার ‘ব্রাইডাল কালেকশন’-এর মডেল হয়েছেন অভিনেতা নুসরাত ফারিয়া। বাংলাদেশের জনপ্রিয় মুখ নুসরাতকে সাজাতে কসুর করেননি সারা। পোশাকের নকশা তৈরিতে তার নিজের মতামতই আসল বলে জানিয়েছেন সারা। যে পোশাকে নিজে স্বাচ্ছন্দ্যবোধ করেন, তা-ই তৈরি করেন তিনি। বিয়ের পোশাকের সঙ্গে কনের সাজেরও পরিকল্পনা থাকে সারার। কনেতে কী ধরনের গয়না এবং প্রসাধনী মানানসই লাগবে, সে বিষয়েও ক্রেতাদের পরামর্শ দেন সারা। বাংলাদেশের তারকাদের অনেকেই সারার ‘ব্রাউডাল কালেকশন’-এ ভক্ত। তবে প্রতিবেশি দেশ ভারতের তারকাদেরও মন জয় করেছেন সারা।

মালাইকা অরোরা খান হেঁটেছেন তার ফ্যাশন শোয়ে। ভারতের বিশিষ্ট ধনী ব্যক্তি রিলায়্যান্স-কর্তা অনিল আম্বানীর ঘরনি টিনা আম্বানী যেচে সারার পোশাক কিনে নিয়েছেন। তার পোশাকে নিজেকে সাজিয়েছেন অভিনেতা লিজা রে-ও। সারার গুণমুগ্ধদের তালিকাটি কম দীর্ঘ নয়! দেশের মঞ্চের পাশাপাশি বিদেশেও নিজের তৈরি পোশাকের শো করেছেন সারা। তবে শুধুমাত্র কনের সাজপোশাকই বা শাড়িই নয়। সম্প্রতি জ্যাকেট, টিউনিক বা কামিজেও মন দিয়েছেন। স্টাইল আর নয়া ধাঁচের মেলবন্ধনে তাতেও নিজস্ব ছাপ রাখছেন সারা করিম।

সূত্র: আনন্দবাজার।

আরও পড়ুন