রবিবার, ১৫ মে ২০২২, ০৮:১৭ অপরাহ্ন

দেশে গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরো ৩১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ২৮ হাজার ৩৯৪ জনে। নতুন করে শনাক্ত হয়েছেন ১৩ হাজার ৫০১ জন। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা ১৭ লাখ ৯৮ হাজার ৮৩৩ জন। সোমবার (৩১ জানুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শনাক্তের হার ২৯ দশমিক ৭৭ শতাংশ।

বিশ্ব করোনা পরিস্থিতি: গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৫ হাজার ৭৮২ জন। এ সময় রোগী শনাক্ত হয়েছে ২১ লাখ ১২ হাজার ২৭৯ জন। সোমবার (৩১ জানুয়ারি) সকালে করোনাভাইরাসে আক্রান্ত, মৃত্যু ও সুস্থতার হিসাব রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারস থেকে এসব তথ্য পাওয়া গেছে। ওয়ার্ল্ডোমিটারসের সর্বশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩৭ কোটি ৫০ লাখ৯৯ হাজার ৫৭২ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৫৬ লাখ ৮১ হাজার ৩৮৬ জনের।

এদিকে গত ২৪ ঘণ্টায় ফ্রান্সে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪৯ হাজার ৪৪৮ জন এবং মারা গেছেন ১২৭ জন। রাশিয়ায় মৃত্যু ৬১৭ জন এবং সংক্রমিত ১ লাখ ২১ হাজার ২২৮ জন। যুক্তরাষ্ট্রে আক্রান্ত ৯৬ হাজার ৯৫৪ জন এবং মৃত্যু ৩২৯ জন। তুরস্কে আক্রান্ত ৮৮ হাজার ১৪৫ জন এবং মৃত্যু ১৮৯ জন। ইতালিতে আক্রান্ত ১ লাখ ৪ হাজার ৬৫ জন এবং মৃত্যু ২৩৫ জন। যুক্তরাজ্যে আক্রান্ত ৬২ হাজার ৩৯৯ জন এবং মৃত্যু ৮৫ জন। জার্মানিতে আক্রান্ত ১ লাখ ৯ হাজার ২৯ জন এবং মৃত্যু ৪৫ জন। ব্রাজিলে মারা গেছেন ২৮০ জন এবং সংক্রমিত হয়েছেন ১ লাখ ৪ হাজার ১২ জন।এ ছাড়া দক্ষিণ আফ্রিকায় ১১৭ জন, পোল্যান্ডে ২৩ জন, কানাডায় ৭৫ জন, আর্জেন্টিনায় ১৫২ জন, গ্রিসে ৯৭ জন, পেরুতে ২৩৫ জন, মেক্সিকোতে ৫২২ জন এবং ভিয়েতনামে ১২১ জন মারা গেছেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এরপর ২০২০ সালের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে ‘বৈশ্বিক মহামারি’ হিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি।

আরও পড়ুন