সোমবার, ০৪ Jul ২০২২, ১২:০৮ অপরাহ্ন

নোবেল শান্তি পুরস্কারের ২০২২ সালের প্রাথমিক বাছাই পর্বের মনোনয়ন তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় স্থান পেয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এছাড়া পোপ ফ্রান্সিস, ব্রিটিশ পরিবেশবিষয়ক টিভি সাংবাদিক ডেভিড অ্যাটেনবার্গ এবং বেলারুশের ভিন্নমতাবলম্বী নেতা সভেৎলানা সিনোস্কায়ারও নাম রয়েছে এই তালিকায়। খবর রয়টার্সের।

প্রতিবছরই নরওয়েজিয়ান আইনপ্রণেতারা শান্তিতে নোবেল পুরস্কারের এই তালিকা তৈরি করে। চলতি বছর এই পুরস্কারের প্রাথমিক তালিকায় আছে জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলনরত ডেনমার্কের আলোচিত কিশোরী গ্রেটা থুনবার্গ, মিয়ানমারে জান্তাবিরোধী জোট মিয়ানমার ন্যাশনাল ইউনিটি গভর্নমেন্ট এবং দ্বীপরাষ্ট্র টুভ্যালুর পররাষ্ট্রমন্ত্রী সাইমন কোফের নাম।

এই তালিকায় বর্তমানে সবচেয়ে বেশি আলোচিত নাম হলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা। প্রায় দুই বছর ধরে চলা করোনা মহামারি নিয়ে কাজ করা এবং বিশ্বের সব দেশকে করোনার টিকা সুষ্ঠুভাবে বণ্ঠনে সক্রিয় ভূমিকা রাখায় এবার এই তালিকায় উঠে এসেছে ডব্লিউএইচও এর নাম। অন্যদিকে জলবায়ু পরিবর্তন এবং বৈশ্বিক শান্তি-সৌহার্দ বজায় রাখা নিয়ে কাজ করায় মনোনয়ন পেয়েছেন পোপ ফ্রান্সিস।

এছাড়া, বৈশ্বিক প্রকৃতি এবং জীববৈচিত্র নিয়ে কাজ করায় শান্তিতে নোবেল পুরস্কারে মনোনয়ন পেয়েছেন ব্রিটিশ টেলিভিশন ব্যক্তিত্ব ডেভিড অ্যাটেনবার্গ (৯৫)। তার উল্লেখযোগ্য কাজ ‘লাইফ অন আর্থ অ্যান্ড দ্য ব্লু প্ল্যানেট’ প্রামাণ্যচিত্র।

আরও পড়ুন