রবিবার, ০৩ Jul ২০২২, ০২:১৫ অপরাহ্ন

করোনার সংক্রমণ বাড়তে থাকায় স্কুল-কলেজের চলমান ছুটি আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়িয়ে প্রজ্ঞাপন জারি করেছে সরকার। এ ছুটিতে শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনা-সংক্রান্ত নতুন নির্দেশনা জারি করে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের আদেশ জারির পর মাল্টিমিডিয়া ও অনলাইন ক্লাস জোরদার এবং গ্রহণ করা ক্লাসগুলো এমএমসি (MMC) ড্যাশবোর্ডে এন্ট্রি নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে। বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মনিটরিং অ্যান্ড ইভ্যালুয়েশান উইংয়ের পরিচালক অধ্যাপক মো. আমির হোসেনেই করা আদেশে জারি করা হয়।

অফিস আদেশে বলা হয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি বিষয়ক সভার সিদ্ধান্ত অনুযায়ী জানানো যাচ্ছে যে, চলমান কোভিড-১৯ পরিস্থিতিতে দেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের (সরকারি ও বেসরকারি) শ্রেণি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করার নির্দেশনা রয়েছে। ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকেও পরিপত্র জারি করা হয়েছে। উল্লিখিত নির্দেশনা মোতাবেক যথাযথভাবে শ্রেণি কার্যক্রম অনলাইনে সম্পন্ন করতে হবে এবং অনলাইনে গৃহীত মাল্টিমিডিয়া ক্লাসের তথ্য যথাযথভাবে ড্যাশবোর্ডে এন্ট্রি নিশ্চিত করতে হবে।

অফিস আদেশে মাল্টিমিডিয়া ক্লাসের পাশাপাশি মাল্টিমিডিয়া ব্যবহার করে কনটেন্ট তৈরির মাধ্যমে যে ক্লাসগুলো অনলাইনে শিক্ষকরা নিচ্ছেন তার তথ্য এমএমসি অ্যাপের মাধ্যমে (http://mmcm.gov.bd) ড্যাশবোর্ডে এন্ট্রি নিশ্চিত করতে অনুরোধ করা হলো। অফিস আদেশে সকল আঞ্চলিক উপ-পরিচালক, জেলা শিক্ষা কর্মকর্তা, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়।

দেশে করোনা সংক্রমণ শুরুর পর ২০২০ সালের ১৭ মার্চ থেকে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয় সরকার। প্রায় দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টম্বর খুলে দেওয়া হয় স্কুল-কলেজ। পরে খুলে দেওয়া হয় বিশ্ববিদ্যালয়ও।

আরও পড়ুন