রবিবার, ০৩ Jul ২০২২, ০২:৪৭ অপরাহ্ন

ট্রাক চাপায় নিহত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী মাহমুদ হাবিব হিমেলের মা মনিরা ইয়াসমিন (৫০) আজীবন ৩৫ হাজার টাকা করে মাসিকবত ভাতা পাবেন। শিক্ষার্থীদের ৫ কোটি টাকার দাবির পরিপ্রেক্ষিতে এ ঘোষণা দিয়েছেন রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার।

বুধবার (২ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের সাবাশ বাংলাদেশ চত্বরে শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে এই আশ্বাস দেন তিনি। মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) রাতে ক্যাম্পাসের ভেতরেই ট্রাকচাপায় নিহত হন বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের গ্রাফিক ডিজাইন, কারুশিল্প ও শিল্পকলার ইতিহাস বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মাহমুদ হাবিব হিমেল।

এ ঘটনার পর বিভিন্ন দাবিতে আন্দোলন শুরু করেন সহপাঠীরা। সেই সময় উপাচার্য শিক্ষার্থীদের আশ্বাস দিয়েছিলেন হিমেলের দাফন শেষে সাবাশ বাংলাদেশ চত্বরে তাদের নিয়ে বসবেন এবং তাদের দাবিগুলো শুনবেন। কথা অনুযায়ী বুধবার (২ ফেব্রুয়ারি) বিকেলে শিক্ষার্থীরা তাদের দাবি পেশ করতে সাবাশ বাংলাদেশ চত্বরে মিলিত হন।

শিক্ষার্থীদের দাবিগুলোর মধ্যে অন্যতম ছিল নিহত হিমেলের পরিবারকে ক্ষতিপূরণ হিসেবে ৫ কোটি টাকা দেয়া। এসময় নিহত হিমেলের পরিবারকে আজীবন ৩৫ হাজার টাকা করে মাসিক ভাতা দেওয়া হবে বলে জানান উপাচার্য গোলাম সাব্বির সাত্তার।

শিক্ষার্থীদের ৫ কোটি টাকার দাবির ব্যাপারে উপাচার্য বলেন, এ নিয়ে আমরা শিক্ষামন্ত্রীর সাথে কথা বলেছি এবং প্রধানমন্ত্রীর দপ্তরে আমরা চিঠি পাঠিয়েছি। হিমেলের মা অসুস্থ তার পরিবারের সকল দায়িত্ব বিশ্ববিদ্যালয় প্রশাসন নিচ্ছে। প্রতিমাসে নিহত হিমেলের মাকে ৩৫ হাজার টাকা করে দেওয়া হবে বলে জানিয়েছেন এ উপাচার্য।

আরও পড়ুন