সোমবার, ০৪ Jul ২০২২, ০৩:১১ পূর্বাহ্ন

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ বলেছেন, তিনি চান ছেলে প্রিন্স চার্লস যখন রাজা হবেন, তখন ডাচেস অব কর্নওয়েল ক্যামিলা হবেন কুইন কনসর্ট।

রানি হিসেবে দ্বিতীয় এলিজাবেথের শাসনকালের ৭০তম বার্ষিকী উপলক্ষে দেওয়া বার্তায় তিনি বলেন, এটি তার আন্তরিক ইচ্ছা, ক্যামিলা এ পদে অধিষ্ঠিত হবেন।

রানি দ্বিতীয় এলিজাবেথ হলেন প্রথম ব্রিটিশ শাসক যিনি প্লাটিনাম জয়ন্তী উদযাপন করছেন। দিনটি তিনি স্যান্ড্রিংহাম এস্টেটে ব্যক্তিগতভাবে কাটাচ্ছেন। আগামী জুনে জাতীয়ভাবে উদযাপন করা হবে।

১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারি বাবা ষষ্ঠ জর্জের মৃত্যুর পর ২৫ বছর বয়সে এলিজাবেথের শাসনকাল শুরু হয়েছিল।

রানি বলেন, ৭০ বছর পর সেই দিনটিকে তিনি মনে রেখেছেন,কারণ তার বাবা রাজা ষষ্ঠ জর্জের মৃত্যুর জন্য, একই সঙ্গে তার রাজত্বের শুরুর জন্য।

৯৫ বছর বয়সী এলিজাবেথ লিখিত বার্তায় জাতির উদ্দেশে বলেন, আমি সমর্থন করার জন্য আপনাদের সবাইকে ধন্যবাদ জানাতে চাই। আপনাদের আনুগত্য ও ভালোবাসার জন্য আমি চিরকৃতজ্ঞ।

ডিউক অব এডিনবার্গ ছাড়া রানির এটিই প্রথম জয়ন্তী, তার স্বামী ৭৩ বছর বয়সে গত বছর মারা যান।

তিনি প্রিন্স ফিলিপের ‘নিঃস্বার্থভাবে’ সমর্থন পাওয়ার কথা তুলে ধরেন এবং তিনি সব নাগরিককে তার প্রতি সদিচ্ছা দেখানোর জন্য ধন্যবাদ জানান।

নিজের শাসনামলে রানি এলিজাবেথ ১৪ জন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে দায়িত্ব পালন করতে দেখেছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এক টুইটার পোস্টে বলেন, আমি তার বহু বছরের সার্ভিসের জন্য শ্রদ্ধা জানাই এবং আগামী গ্রীষ্মে জাতীয়ভাবে তার ঐতিহাসিক সিংহাসন আরোহণ একত্রে উদযাপন করার জন্য উন্মুখ হয়ে আছি।

সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে এবং ডেভিড ক্যামেরনও রানির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

সূত্র: বিবিসি

আরও পড়ুন