শনিবার, ০২ Jul ২০২২, ০৪:৪৭ পূর্বাহ্ন

নির্বাচন কমিশন গঠনের জন্য গঠিত সার্চ কমিটি নিয়ে হতাশা প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল। রোববার (৬ ফেব্রুয়ারি) নিজের ভেরিফায়েড ফেসবুক পেইজ থেকে দেওয়া এক স্ট্যাটাসে আসিফ নজরুল বলেন, নির্বাচন কমিশন গঠন করার প্রাথমিক দায়িত্ব দেয়া হয়েছে সার্চ কমিটিকে। এই কমিটির লোকজনকে দেখে ভরসা পাচ্ছি না তেমন।

তিনি লিখেছেন, সার্চ কমিটিতে নাগরিক হিসেবে নিযুক্তি পেয়েছেন আনোয়ারা সৈয়দ হক ও ছহুল হোসাইন। গত ‍দুটো ভূতূড়ে নির্বাচন, নূরুল হুদা কমিশনের পিলে চমকানো কর্মকান্ড এবং সুষ্ঠু নির্বাচনের প্রয়োজন নিয়ে বহু নাগরিক কথা বলেছেন অতীতে। আনোয়ারা হক বা মুহাম্মদ ছহুল হোসাইন কখনো কিছু বলেননি। ছহুল হোসাইন বরং গতবার নির্বাচন করতে চেয়েছিলেন আওয়ামী লীগের প্রার্থী হিসেবে। এজন্যই কি রাষ্ট্রপতি সার্চ কমিটিতে নিয়োগ দিয়েছেন তাদের?

আর যারা বাকী আছেন সার্চ কমিটিতে, তারা সবাই কোন না কোনভাবে সরকারের পছন্দের মানুষ হিসেবে বিভিন্ন নিয়োগ বা পদপ্রাপ্ত। এরমধ্যে কমিটির প্রধান বিচারপতি ওবায়েদুল হাসান আগে যে বিতর্কিত নূরুল হুদা কমিশন নিয়োগ পেয়েছিল তার গঠনের সাথে জড়িত ছিলেন।

এই কমিটি কি নির্বাচন কমিশন উপহার দিবে তাহলে? গতবার কমিটিতে সৈয়দ মনজুরুল ইসলামের মতো একজন বিবেকবান মানুষ ছিলেন বলে আমরা কমিশনে মাহবুব তালুকদারকে পেয়েছিলাম।

এবার বোধ হয় তেমন কাউকেও পাওয়া যাবে না নির্বাচন কমিশনে। সূচনাতেই সরকারের উদ্দেশ্য নিয়ে হতাশ লাগছে।

আরও পড়ুন