বৃহস্পতিবার, ৩০ Jun ২০২২, ১১:১৭ অপরাহ্ন

এখন থেকে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকসহ অনলাইন মাধ্যমে ব্যবসা করতে হলে লাগবে অনুমোদন। অনলাইনে ব্যবসাকে নিবন্ধনের আওতায় আনতে বাণিজ্য মন্ত্রণালয় চালু করেছে ইউনিক বিজনেস আইডেন্টিফিকেশন (ইউবিআইডি) অ্যাপ। আজ রবিবার সচিবালয়ে ইউবিআইডি অ্যাপের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

আজ ইউনিক বিজনেস আইডি উদ্বোধনকালে চালডাল লিমিটেড, আজকের ডিল, রকমারি ডটকমসহ ১১টি প্রতিষ্ঠানকে নিবন্ধন দেওয়া হয় এবং তাদের মধ্যে পাঁচটি প্রতিষ্ঠানকে সার্টিফিকেট প্রদান করা হয়।

এদিকে উদ্বোধনী অনুষ্ঠানে ইভ্যালি, কিউকমের মতো কিছু ই-কমার্স প্রতিষ্ঠানের বিষয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, ‘আমরা চেষ্টা করছি, ই-কমার্সের টাকাগুলো ফেরত দেওয়ার। এরই মধ্যে কিউকমের কিছু টাকা ফেরত দেওয়া হয়েছে। বাকিটাও আমরা চেষ্টা করছি।’

এ সময় প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ পলক, বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রধান মাসুদ বিশ্বাস, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, ই–কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ইক্যাব) সভাপতি শমী কায়সারসহ অনেকেই উপস্থিত ছিলেন।

আরও পড়ুন